ওষুধ প্রশাসনের দুই কর্মকর্তার চাকরিতে নিষেধাজ্ঞা আপিলে বহাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:০২ পিএম, ১৩ অক্টোবর ২০১৯

সাবেক ওষুধ তত্ত্বাবধায়ক শফিকুল ইসলাম ও আলতাফ হোসেনকে ফের ওষুধ প্রশাসনে চাকরির ওপর নিষেধাজ্ঞার আদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় অদক্ষতা ও অযোগ্যতার কারণে তাদেরকে সাময়িকভাবে বরখাস্ত এবং ওষুধ প্রশাসনে চাকরিতে নিষেধাজ্ঞা জারি করা হয়।

রোববার (১৩ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার সদস্যের বিচারপতির আপিল বিভাগের বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে আজ রিটের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

গত ২৮ জুলাই অদক্ষতা ও অযোগ্যতার কারণে সাময়িক বরখাস্তকৃত তৎকালীন ওষুধ তত্ত্বাবধায়ক শফিকুল ইসলাম ও আলতাফ হোসেনকে ফের ওষুধ প্রশাসনে চাকরির ওপর নিষেধাজ্ঞা দেন হাইকোর্ট। তবে স্বাস্থ্য সচিব ও ওষুধ অধিদফতরের মহাপরিচালক যদি তাদের অন্য কোনো দফতরে পদায়ন করার প্রয়োজন মনে করেন, তবে তা করতে পারবেন বলে আদেশে বলা হয়। পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল আবেদন করা হয় ।

রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে ২৮ শিশুর মৃত্যুর ঘটনায় ২০১৭ সালের ২৩ সেপ্টেম্বর সাময়িক বরখাস্তের পর চলতি বছরের ৩১ মার্চ তাদেরকে ‘তিরস্কার’ লঘুদণ্ড দিয়ে সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করা হয়। এরপর তারা ওষুধ প্রশাসন অধিদফতরে চাকরি শুরু করেন। এই প্রত্যাহার আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

২০০৯ সালে রিড ফার্মার ভেজাল প্যারাসিটামল সিরাপ খেয়ে সারাদেশে অনেক শিশু মারা যায়। এ ঘটনায় ওষুধ প্রশাসন অধিদফতরের পক্ষ থেকে পাঁচজনের বিরুদ্ধে মামলা করা হয়।

এফএইচ/এসআর/পিআর