ডাউন পেমেন্টের সুবিধাভোগীদের ঋণ না পাওয়ার মেয়াদ বাড়ল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৪ পিএম, ২০ অক্টোবর ২০১৯

যে সকল ঋণ খেলাপি শতকরা ২ শতাংশ ডাউন পেমেন্টের সুবিধা নেবেন তারা অন্য কোনো ব্যাংক থেকে ঋণ সুবিধা নিতে পারবেন না বলে হাইকোর্টের আদেশের মেয়াদ বাড়ানো হয়েছে। এক মাস অথবা এ বিষয়ে জারি করা রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত এ মেয়াদ বাড়ানো হয়েছে। আদালতের আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন আইনজীবী মনজিল মোরসেদ।

এ সংক্রান্ত এক রুল শুনানিতে রোববার (২০ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ আবেদনকারীর পক্ষে শুনানিতে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। অন্যদিকে বাংলাদেশ ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার শামীম খালেদ ও মো. মুনীরুজ্জামান।

আইনজীবী মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, ঋণ খেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে গত ১৬ মে বাংলাদেশ ব্যাংকের জারি করা প্রজ্ঞাপনের বিষয়ে একটি আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে ২৯ আগস্ট হাইকোর্ট যারা শতকরা ২ শতাংশ ডাউন পেমেন্টের সুবিধা নেবেন তারা আগামী ২০ অক্টোবর পর্যন্ত আর কোনো ব্যাংক থেকে নতুন ঋণ সুবিধা নিতে পারবেন না মর্মে আদেশ দিয়েছেন। আজ (২০ অক্টোবর, রোববার) শেষ দিন হওয়ায় নতুন করে আবার মেয়াদ বাড়ানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের জারি করা ওই প্রজ্ঞাপন নিয়ে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষে এ আবেদন করা হয়।

গত ২১ মে হাইকোর্ট এক আদেশে বাংলাদেশ ব্যাংকের এ প্রজ্ঞাপনের কার্যকারিতার ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছিলেন। পরবর্তীতে এ স্থিতিবস্থার আদেশ বাড়ানো হয়। আপিল বিভাগ গত ৮ জুলাই এক আদেশে শর্ত সাপেক্ষে হাইকোর্টের আদেশ স্থগিত করেন। এরই ধারাবাহিকতায় গত ২৩ জুলাই হাইকোর্ট ১৬ মে জারি করা প্রজ্ঞাপন নিয়ে রুল জারি করেন।

এফএইচ/আরএস/জেআইএম