সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অন্ধদের জন্য শ্রুতিলেখক চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২৪ পিএম, ০৬ নভেম্বর ২০১৯

নিম্ন আদালতে সহকারী জজ নিয়োগ পরীক্ষায় অংশগ্রহণ করতে দৃষ্টি প্রতিবন্ধীদের শ্রুতিলেখক দেয়ার জন্য নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে।

জনস্বার্থে বুধবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুদীপ দাস নামে এক দৃষ্টি প্রতিবন্ধীর পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কুমার দেবুল দে এই রিট আবেদন করেন।

বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) ওই নিয়োগ নিয়ে একটি বেসরকারি টেলিভিশনে ৫ নভেম্বর প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে এই রিট করা হয়।

রিটে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন, জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান, আইন মন্ত্রণালয় এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট ৬ জনকে বিবাদী করা হয়েছে।

হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চে রিট আবেদনটির ওপর শুনানি হতে পারে বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী।

নিম্ন আদালতে সহকারী জজ নিয়োগে ত্রয়োদশ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের (বিজেএস) প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৮ নভেম্বর (শুক্রবার) অনুষ্ঠিত হবে।

ওই প্রতিবেদনে সুদীপ দাসের কথা উল্লেখ করে বলা হয়, বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসে বিচারক নিয়োগ বিধিতে রয়েছে দৃষ্টি প্রতিবন্ধী কাউকে শ্রুতিলেখক দেয়ার নিয়ম নেই। ফলে আইন বিষয়ে পড়ালেখা শেষে ইচ্ছা থাকলেও অনেক দৃষ্টি প্রতিবন্ধী এই পরীক্ষায় অংশ নিতে পারছেন না। যদিও ভারত, পাকিস্তান ও যুক্তরাষ্ট্রে দৃষ্টি প্রতিবন্ধী বিচারকরা দায়িত্ব পালন করছেন।

এফএইচ/জেডএ/জেআইএম/এমএস