ডেঙ্গুতে মৃতের সংখ্যা কত, জানতে চান হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০১ পিএম, ০৬ নভেম্বর ২০১৯

সারাদেশে ডেঙ্গু জ্বড়ে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত কতজন মানুষ মারা গেছেন তার সংখ্যা জানতে চেয়েছেন হাইকোর্ট। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে সংশ্লিষ্ট কোর্টের ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে আগামী সোমবার (১১ নভেম্বর) এ তথ্য জানাতে বলা হয়েছে।

একইসঙ্গে, ঢাকার দুই সিটি কর্পোরেশনকে আগামী সোমবারের মধ্যে এফিডেভিট আকারে এডিস মশা নির্মূলের অগ্রগতি প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। ওই দিন আদালত পরবর্তী আদেশ দেবেন।

বুধবার হাইকোর্টের বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) পক্ষে ছিলেন ব্যারিস্টার তৌফিক ইনাম টিপু। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার কাজী মাঈনুল হাসান।

এর আগে গত ২৬ আগস্ট ডেঙ্গু নিয়ন্ত্রণ ও এডিস মশার আবাসস্থল ধবংসে ঢাকাসহ সারাদেশে ব্যাপকভাবে ওষুধ ছিটানো ও অভিযান পরিচালনার নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। পরে গত ২৮ আগস্ট এক আদেশে আদালত ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের নেয়া কাজের অগ্রগতি জানাতে নির্দেশ দিয়েছিলেন।

বুধবার দুই সিটির পক্ষে এ প্রতিবেদন দিতে সময় আবেদনের পর ১১ নভেম্বর দিন ঠিক করে ওই আদেশ দিলেন আদালত।

 

সরকারি হিসাবে ডেঙ্গুতে ১০৭ জনের মৃত্যুর কথা জানানো হয়েছে। তবে বেসরকারি হিসাবে এই সংখ্যা আরও তিন গুণ হবে বলে অনেকে ধারণা করছেন।

এফএইচ/জেডএ/এমকেএইচ