ধর্মীয় অনুভূতিতে আঘাত : ডা. জাফরুল্লার বিরুদ্ধে মামলা খারিজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৩ পিএম, ০৭ নভেম্বর ২০১৯

‘মুসলমানরা কীভাবে গরু খাওয়া শিখলো’ এ শিরোনামে একটি জাতীয় দৈনিকে কলাম লেখায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে দায়ের করা মামলা খারিজ করে দিয়েছেন আদালত। মামলার অপর দুই আসামি ছিলেন ওই পত্রিকার সম্পাদক ও নির্বাহী সম্পাদক।

বৃহস্পতিবার ঢাকা মহানগর হাকিম রাজেশ চৌধুরীর আদালতে এ মামলা করেন বাংলাদেশ মাইনরিটি জনতা পার্টির সাধারণ সম্পাদক গৌতম কুমার এদবর। তাকে আইনগত সহযোগিতা করেন অ্যাডভোকেট সুব্রত বিশ্বাস শুভ্র ও সুমন কুমার। আদালত বাদীর জবানবন্দি রেকর্ড করে আদেশ পড়ে দেবেন বলে জানান।

এরপর পর্যাপ্ত উপাদান না থাকায় মামলাটি খারিজ করে দেন আদালত।

আদালত সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

বাদীপক্ষের আইনজীবী সুব্রত বিশ্বাস শুভ্র বলেন, হিন্দু ধর্মীয় অনুভূতিতে আঘাত করে পত্রিকায় কলাম লেখার জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ২৯৫ (ক)/৩৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।

মামলার অভিযোগ থেকে জানা যায়, গত ২৬ অক্টোবর ওই পত্রিকায় ‘মুসলমানরা কীভাবে গরু খাওয়া শিখলো’ শিরোনামে কলাম প্রকাশিত হয়। এ কলাম লেখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ডা. জাফরুল্লাহ চৌধুরী।

প্রকাশিত কলামের একটি অনুচ্ছেদে উল্লেখ করা হয়, প্রাচীন ভারতে গোহত্যা ছিল ব্রাহ্মণ-সেবার অবিচ্ছেদ্য অংশ : প্রাচীনকাল থেকে ভারতে গোহত্যা ও গোমাংস আহারের ব্যাপক প্রচলন ছিল উচ্চ ও নিম্নবর্ণের হিন্দুর বাড়িতে, সব ধর্মীয় অনুষ্ঠানে, ব্রাহ্মণ-তুষ্টিতে এবং বিভিন্ন রাজকীয় ও ধর্মীয় গোমেধে।

জেএ/এসএইচএস/পিআর