মুক্তিযুদ্ধের সময় দেশে-বিদেশে একটাই স্লোগান ছিল ‘জয় বাংলা’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৪৪ পিএম, ০৪ ডিসেম্বর ২০১৯

হাইকোর্ট বলেছেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের সময় দেশে-বিদেশে তখন একটাই স্লোগান ছিল ‘জয় বাংলা’। ‘জয় বাংলা’কে জাতীয় স্লোগান ঘোষণার নির্দেশনা চেয়ে হাইকোর্টে করা রিটে জারি করা রুলের শুনানিতে বুধবার (৪ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ এমন মন্তব্য করেন।

রিটের শুনানির একপর্যায়ে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আব্দুল্লাহ আল মাহমুদ বাসার আদালতকে বলেন, ‘মাই লর্ড, মুক্তিযুদ্ধের সময় দেশে একটাই স্লোগান ছিল ‘জয় বাংলা’।

তখন আদালত বলেন, “শুধু দেশেই না। একাত্তরে যখন মহান মুক্তিযুদ্ধ চলে, তখন দেশে ও বিদেশে একটাই স্লোগান ছিল ‘জয় বাংলা’। এছাড়া পাকিস্তানেও কিছু কবি, সাহিত্যিক, বুদ্ধিজীবীরা এক হয়ে ‘জয় বাংলা’ বলে স্লোগান দিয়েছেন। এমনকি আমাদের মুক্তিযোদ্ধাদের ধরে পাকিস্তানি হানাদার বাহিনী নির্মমভাবে গুলি করার আগে মুক্তিযোদ্ধারা ‘জয় বাংলা’ বলে স্লোগান দিয়েছেন।”

আদালতে আজ রিটের পক্ষে কথা বলেন আইনজীবী ড. বশির আহমেদ। জয় বাংলা-কে জাতীয় স্লোগান ঘোষণার নির্দেশনা চেয়ে এর আগে হাইকোর্টে রিট করেন তিনি। সেই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুল জারি করেন। ওই রুলে, ‘জয় বাংলা’কে কেন জাতীয় স্লোগান ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব ও শিক্ষা সচিবকে জবাব দিতে বলা হয়।

এ বিষয়ে সংশ্লিষ্টদের জবাব এলে আজ রুলের ওপর চূড়ান্ত শুনানি শুরু হয়। আজকের শুনানি শেষে আদালত এ বিষয়ে পরবর্তী শুনানির জন্য আগামীকাল বৃহস্পতিবার দিন ধার্য করেন।

এফএইচ/এসআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]