নার্সিং সায়েন্সের ডিপ্লোমা ভর্তি পরীক্ষা বাতিল চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:২২ পিএম, ০৮ ডিসেম্বর ২০১৯

ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি চ্যালেঞ্জ করে রিট করা হয়েছে। সময়সূচি অনুযায়ী ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে যে সব শর্ত রয়েছে তার মধ্যে চারটি শর্ত বাতিল চাওয়া হয়েছে রিটে।

বিজ্ঞপ্তি অনুযায়ী ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তি পরীক্ষা ২০ ডিসেম্বর অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

রোববার (৮ ডিসেম্বর) জনস্বার্থে শিক্ষার্থীদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ এ রিট করেন। রিটের বিষয়টি জাগো নিউজকে আইনজীবী নিজেই নিশ্চিত করেন।

রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারির পরিচালক (ডিজি), চেয়ারম্যান (বিএনএমসি) ও রেজিস্ট্রার নিার্সিংকে বিবাদী করা হয়েছে।

রিটকারী শিক্ষার্থীরা হলেন, লিজা হালদার, শামীমা আক্তার, ইসমাইল হোসেন, জান্নাতুল ফেরদৌস ও মাহমুদা আক্তার রুপা।

আইনজীবী ইউনুছ আলী আকন্দ জানান, ভর্তির শর্তাবলী নির্ধারণ করবেন বিএনএমসি কাউন্সিল। কিন্তু ২০১৬ সালের বিএনএমসি এর ধারা ৫ (চ) লঙ্ঘন করে ডিজি (নার্সিং) ২০১৯ সালের নার্সিং ভর্তির নতুন শর্ত আরোপ করে। ফলে রিট আবেদনকারী শিক্ষার্থীসহ হাজার হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষা থেকে বঞ্চিত হয়।

নতুন ভর্তির শর্তের মধ্যে দুইবারের বেশি ভর্তি পরীক্ষা দেয়া যাবে না। যদিও এর আগে তিনবার ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণের সুযোগ ছিল। দুই পরীক্ষায় জিপিএ ৬ হতে হবে। যা আগে ছিল ৫.৫০। এছাড়া পাস নাম্বার ৪০ করা হয়েছে যা আগে ছিল ৩০। এর আগে জিপি-এর ওপর কোনো নম্বর ছিল না। কিন্তু এখন জিপি -এর ওপর ৫০ নম্বর যোগ করা হয়েছে। হঠাৎ শিক্ষার্থীদের ভর্তিতে শর্ত আরোপ করায় সংবিধানের অনুচ্ছেদ ২৬, ২৭, ২৮, ৩১ এবং ৪০ এর সঙ্গে সাংঘর্ষিক।

হাইকোর্টের বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি মো. মাহমুদ হাসানের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ বিষয়ে শুনানি হতে পারে বলে জানান রিটকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ।

সম্প্রতি সেবা পরিদফতর তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে। এই ভর্তি বিজ্ঞপ্তিটি বিভিন্ন পত্রিকায় ছাপানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আবেদনের শেষ তারিখ ছিল ২৯ নভেম্বর। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২০ ডিসেম্বর সকাল ১০টায়।

এফএইচ/এএইচ/জেআইএম