‘ন ডরাই’ সিনেমা প্রদর্শন বন্ধ, কমিক এবং ভিডিও প্রত্যাহারে রুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৬ পিএম, ১০ ডিসেম্বর ২০১৯

সার্ফিং নিয়ে নির্মিত ‘ন ডরাই’ চলচ্চিত্রের সেন্সর সনদ বাতিল, প্রেক্ষাগৃহে প্রদর্শনী বন্ধ, বাজার থেকে ‘ন ডরাই-অ্যাডভেঞ্চার অব আয়েশা’ কমিক বই এবং ভিডিও প্রত্যাহারে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আগামী চার সপ্তাহের মধ্যে তথ্য সচিব, আইন সচিব, চলচ্চিত্রটির প্রযোজক ও গল্পকার, পরিচালকসহ ৫ জনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন আইনজীবী গাজী মো. গিয়াস উদ্দিন ও মো. হুজ্জাতুল ইসলাম আল ফেসানী।

সুপ্রিম কোর্টের এক আইনজীবীর করা রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (১০ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এই রুল জারি করেন। আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী গাজী মো. গিয়াস উদ্দিন। তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট মো. হুজ্জাতুল ইসলাম আল ফেসানী। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এর আগে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগ এনে সার্ফিং নিয়ে নির্মিত ‘ন ডরাই’ চলচ্চিত্রের সেন্সর সনদ বাতিল, প্রেক্ষাগৃহে প্রদর্শন বন্ধ, বাজার থেকে কমিক বই এবং ভিডিও প্রত্যাহার ও নিঃশর্ত ক্ষমা চাইতে আইনি নোটিশ পাঠানো হয়। গত বুধবার (৪ ডিসেম্বর) সুপ্রিমকোর্টের আইনজীবী মুহাম্মদ হুজ্জাতুল ইসলাম খান রেজিস্ট্রি ডাকযোগে চলচ্চিত্রটির প্রযোজক ও পরিচালকসহ পাঁচজন বরাবর এ নোটিশ পাঠান। নোটিশের পর কোন ব্যবস্থা গ্রহণ না করার পরে গত ৮ ডিসেম্বর ‘ন ডরাই’ সিনেমার সেন্সর সার্টিফিকেট বাতিলের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

ওই রিটের শুনানি নিয়ে ‘ন ডরাই’ সিনেমার সেন্সর সার্টিফিকেট বাতিল করতে কেন নির্দেশ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ‘ন ডরাই-অ্যাডভেঞ্চার অব আয়েশা’ নামের কমিক বুক ও অ্যানিমেটেড ভিডিও বাজার থেকে প্রত্যাহার করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা–ও জানতে চেয়ে রুল জারির আদেশ দেন আদালত।

আইনজীবী জুলহাস উদ্দীন আহমাদ বলেন, ‘ন ডরাই সিনেমার মূল চরিত্রের নাম আয়েশা। আমাদের প্রিয় নবী হজরত মুহাম্মদ (সা.)–এর সহধর্মিণীর নাম আয়েশা (রা.)। সিনেমায় এই নাম ব্যবহারের মধ্য দিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানা হয়েছে। এ ছাড়া পরিবারের সদস্যদের নিয়ে এই সিনেমা দেখা যাবে না বলে গণমাধ্যমে খবর এসেছে। এই যুক্তিতে রিটটি করা হয়েছে।’

গত ২৯ নভেম্বর ‘ন ডরাই’ সিনেমা মুক্তি পায়। একজন নারী সার্ফারের জীবন থেকে উৎসাহিত হয়ে এই ছবির গল্প।

এফএইচ/এসআর/এনএফ/জেআইএম/এমকেএইচ