মাদারীপুরে কুপিয়ে হত্যা : এক মৃত্যুদণ্ড বহাল, চারজন খালাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৩৪ পিএম, ২০ জানুয়ারি ২০২০

মাদারীপুরের কালকিনি উপজেলার রিয়াজ মোল্লাকে (২৪) কুপিয়ে হত্যার ঘটনায় দায়ের করা মামলায় কাজল মুন্সীকে বিচারিক আদালতের দেয়া মৃত্যুদণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। একই সঙ্গে নিম্ন আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত চারজনকে খালাস দিয়েছেন আদালত। খালাসপ্রাপ্তরা হলেন- জাহাঙ্গীর মুন্সী, শহিদুল মুন্সী, সুমন মুন্সী ও জসিম মুন্সী।

ডেথ রেফারেন্স ও আসামিদের করা আপিল শুনানি শেষে সোমবার (২০ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি কৃষ্ণা দেবনাথ ও বিচারপতি মোহাম্মদ মাহবুব উল ইসলামের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় ঘোষণা করেন।

আদালতে আজ (সোমবার) রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ। এছাড়া আসামিদের পক্ষে শুনানি করেন আইনজীবী মোমতাজ বেগম ও আতিয়ার রহমান।

পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ সাংবাদিকদের বলেন, ২০০৩ সালের ৬ মার্চ মাদারীপুর জেলার কালকিনি উপজেলার মোল্লার হাট-বাজার এলাকায় রিয়াজ মোল্লাকে (২৪) কুপিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় ওইদিনই কালকিনি থাকায় নিহতের বাবা কাজল মুন্সীসহ ৫ জনের বিরুদ্ধে মামলা করেন।

ওই মামলায় ২০১৪ সালের ১৯ জুন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল কাজল মুন্সীকে মৃত্যুদণ্ড দেন। অপর চার আসামি জাহাঙ্গীর মুন্সী, শহিদুল মুন্সী, সুমন মুন্সী ও জসিম মুন্সীকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

পরে ওই রায়ের বিরুদ্ধে আসামিরা আপিল করেন এবং মুত্যৃদণ্ড অনুমোদনের জন্য ডেথ রেফারেন্স হাইকোর্ট আসে। ডেথ রেফারেন্স এবং আসামিদের করা আপিলের শুনানি শেষে হাইকোর্ট উপরোক্ত রায় দিলেন।

এফএইচ/আরএস/এমএস