ভিকারুননিসায় আসনের অতিরিক্ত ভর্তি নিয়ে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:১৫ পিএম, ২১ জানুয়ারি ২০২০

একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা অনুযায়ী আসনের অতিরিক্ত ১১ শতাংশ ভর্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ভিকারুননিসায় দ্বিতীয় থেকে নবম শ্রেণি পর্যন্ত এবং প্রথম থেকে দ্বাদশ শ্রেণিতে প্রতি সেকশনে ৫০ আসনের অধিক ছাত্রী ভর্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না- তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী ১০ দিনের মধ্যে শিক্ষা সচিব, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ, কলেজের অ্যাডহক কমিটির চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ-সংক্রান্ত রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (১৯ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

এর আগে গত বৃহস্পতবার একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা ২০১৮ এবং ২০১৯ অনুযায়ী আসনের অতিরিক্ত ১১ শতাংশ ভর্তির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়

রিটে অতিরিক্ত ভর্তি কার্যক্রমের সঙ্গে কারা কারা জড়িত তাদের খুঁজে বের করার জন্য দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশনা দিতে আর্জি জানানো হয়েছে। সঙ্গে সঙ্গে অতিরিক্ত ভর্তি কার্যক্রম বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা চাওয়া হয়।

এফএইচ/বিএ/এমএস