সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ভোট ১১ ও ১২ মার্চ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪০ পিএম, ১৯ ফেব্রুয়ারি ২০২০

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২০-২০২১ সেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। বুধবার এক সংবাদ সম্মেলনে এ তফসিল ঘোষণা করা হয়। ঘুষিত তফসিল অনুযায়ী, আগামী ১১ ও ১২ মার্চ (বুধ ও বৃহস্পতিবার) এ নির্বাচন অনুষ্ঠিত হবে।

সুপ্রিম কোর্টের শহীদ সফিউর রহমান মিলনায়তনে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে জানানো হয়, ১৯ ফেব্রুয়ারি থেকে ১ মার্চ পর্যন্ত মনোনয়ন দাখিল এবং ৪ মার্চ মনোনয়ন প্রত্যাহারের তারিখ ধার্য করা রয়েছে। কার্যনির্বাহী কমিটির মোট ১৪টি পদে এ নির্বাচন হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন, সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

এদিকে নির্বাচন উপলক্ষে সাত সদস্যের নির্বাচন উপ-কমিটি ঘোষণা করা হয়। এতে আহ্বায়ক হিসেবে রয়েছেন জ্যেষ্ঠ আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান।

ইতোমধ্যে সরকার সমর্থক এবং বিএনপি সমর্থক আইনজীবীরা তাদের প্রার্থীদের নাম ঘোষণা করেছেন। গত ১০ ফেব্রুয়ারি সরকারপন্থীদের প্যানেল ঘোষণা করা হয়। এতে বর্তমান সভাপতি জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিনকে সভাপতি পদে এবং আইনজীবী শাহ মঞ্জুরুল হককে সম্পাদক পদে মনোনয়ন দেয়া হয়।

গত ৫ ফেব্রুয়ারি বুধবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে সভাপতি ও সম্পাদক পদে প্রার্থীদের নাম ঘোষণা করেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। সভাপতি পদে সমিতির সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন এবং সম্পাদক পদে ফোরামের আহ্ববায়ক কমিটির সদস্য ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের নাম ঘোষণা করেন তিনি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০১৯-২০ সেশনের নির্বাচনে সভাপতি পদে নির্বাচিত হয়েছিলেন সরকার সমর্থক সাদা প্যানেলের জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। অন্যদিকে সম্পাদক পদে নির্বাচিত হয়েছিলেন বিএনপি সমর্থক নীল প্যানেলের ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

গত বছরের ১৩ ও ১৪ মার্চ ওই নির্বাচন হয়। ১৪টি পদের মধ্যে সভাপতিসহ ছয়টি পদে সরকার সমর্থক সাদা প্যানেল নির্বাচিত হয়। অন্যদিকে সম্পাদকসহ আটটি পদে বিএনপি সমর্থক নীল প্যানেল নির্বাচিত হয়।

এফএইচ/জেডএ/এমকেএইচ