নাসিমকে নিয়ে কটূক্তি, বেরোবি শিক্ষক সিরাজাম মুনিরার জামিন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:২১ পিএম, ০৫ আগস্ট ২০২০

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যু নিয়ে ফেসবুকে ব্যাঙ্গাত্মক স্ট্যাটাস দেয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে (আইসিটি অ্যাক্ট) করা মামলায় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) সাময়িক বহিষ্কৃত শিক্ষক সিরাজাম মুনিরার জামিন মঞ্জুর করেছেন হাইকোর্ট।

বুধবার (৫ আগস্ট) হাইকোর্টের বিচারপতি এফ আর এম নাজমুল আহাসানের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে আজ জামিন আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহাঙ্গির আলম।

গত ১৩ জুন লাইফ সাপোর্টে থাকা আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মারা যান। পরে নাসিমের মৃত্যু নিয়ে বেরোবির বাংলা বিভাগের প্রভাষক সিরাজাম মুনিরা তার ব্যক্তিগত ফেসবুক আইডিতে ব্যাঙ্গাত্মক স্ট্যাটাস দেন বলে অভিযোগ ওঠে। স্ট্যাটাস দেয়ার কিছুক্ষণ পরেই তা ডিলিট করেন ছাত্রজীবনে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সহ-সভাপতি সিরাজাম মুনিরা। তবে ডিলেট করার আগেই তার দেয়া পোস্টের স্ক্রিনশট ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এরপর তীব্র আলোচনা-সমালোচনার পর তার বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) আইনের অধীনে ওইদিনই মামলা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইদিন রাত ১২টায় তাকে বিশ্ববিদ্যালয় সংলগ্ন সর্দারপাড়া থেকে গ্রেফতার করে পুলিশ। পরে আদালত তার রিমান্ড শেষে কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

এদিকে গত ১৭ জুন তাকে সাময়িক বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ২৩ জুলাই তিনি জামিন চেয়ে হাইকোর্টে আবেদন জানান।

এফএইচ/এমএআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]