কারিগরিতে নার্সিং ও মেডিকেল টেকনোলজিতে ভর্তিতে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৬ আগস্ট ২০২০
ফাইল ছবি

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানে নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্সে ভর্তির সুযোগ দেওয়ার ঘোষণা দিয়ে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। বৃহস্পতিবার (৬ আগস্ট) কয়েকটি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার শাহাদত আলম এ নোটিশ পাঠান।

শিক্ষা সচিব (কারিগরি ও মাদরাসা বিভাগ), স্বাস্থ্য মমন্ত্রণালয়ের সচিব, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরিচালককে (কারিকুলাম) নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়, ডিপ্লোমা-ইন-নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তির বিজ্ঞপ্তি পূর্বের নিয়মে প্রকাশ করতে বলা হয়েছে।

আইনজীবী জানান, গত ১০ ফেব্রুয়ারি কারিগরি শিক্ষা বোর্ড থেকে পত্রিকায় গণবিজ্ঞপ্তি দিয়ে জানায় এখন থেকে ডিপ্লোমা-ইন-নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্সে ছাত্র-ছাত্রী ভর্তি করবে না। বিজ্ঞপ্তিটি চ্যালেঞ্জ করে কয়েকটি প্রতিষ্ঠান হাইকোর্টে রিট করে। এরপর সেই রিটের শুনানি নিয়ে উচ্চ আদালত হাইকোর্টে কারিগরি শিক্ষা বোর্ড থেকে পত্রিকায় প্রকাশিত বিজ্ঞপ্তিটি স্থগিত করে আদেশ দেন।

আদালতের আদেশের পরও বিধিবহির্ভূতভাবে গত ২৪ জুলাই কারিগরি শিক্ষা বোর্ড থেকে দেশের পত্রিকায় ২০২০-২০২১ সেশনে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করে তাতে ডিপ্লোমা-ইন-নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্সের নাম উল্লেখ করেনি।

নোটিশে পুনরায় ডিপ্লোমা-ইন-নার্সিং ও মেডিকেল টেকনোলজি কোর্সের নাম অন্তর্ভুক্ত করে শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করার জন্য বলা হয়েছে প্রচলিত আইনের বাইরে কোনো শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তি দেয়া বেআইনি এবং শিক্ষার্থী ভর্তির বিজ্ঞপ্তিটি সংশোধন না করা হলে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

এফএইচ/এসএইচএস/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]