বিএনপি নেতা দুলু দম্পতির ব্যাংক হিসাবের আবেদন নিষ্পত্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:২৪ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২০

সাবেক সংসদ সদস্য ও বিএনপি নেতা অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু এবং তার স্ত্রী সাবিনা ইয়াসমিনের জব্দ করা ব্যাংক হিসাব (অ্যাকাউন্ট) খুলে দিতে করা আবেদন তিন সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টিলিজেন্ট ইউনিটকে (বিএফআইইউ) এ নির্দেশ দেয়া হয়েছে।

তাদের পক্ষে করা রিটের শুনানি নিয়ে বুধবার (১৬ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী ইউসুফ আলী। অন্যদিকে দুদকের পক্ষে ছিলেন মো. খুরশীদ আলম খান।

খুরশীদ আলম খান সাংবাদিকদের বলেন, আদালত তাদের অ্যাকাউন্ট জব্দ করা আদেশের ওপর রুল জারি করেছেন। এছাড়া বিএফআইইউতে করা তাদের আবেদন তিন সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে বলেছেন।

ইউসুফ আলী বলেন, এসব নিয়ে নিম্ন আদালতে অনেক আগ থেকে মামলা চলছে। এর মধ্যে তাদের অ্যাকাউন্ট জব্দ করে বিএফআইইউ। কিন্তু খুলে দেয়ার আবেদন করলেও তাদের সে আবেদনে সাড়া নেই। বুধবার হাইকোর্ট অন্তর্বর্তীকালীন আদেশসহ রুল দিয়েছেন। রুলে আদালতের অনুমতি ছাড়া অ্যাডভোকেট রুহুল কুদ্দুস তালুকদার দুলু এবং তার স্ত্রী সাবিনা ইয়াসমিনের ব্যাংক হিসাব জব্দ করা কেন অবৈধ হবে না তা জানতে চেয়েছেন।

দুর্নীতি দমন কমিশনে (দুদক) দুলুর বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের একটি অভিযোগের অনুসন্ধান চলছে। এ প্রেক্ষাপটে তদন্ত কর্মকর্তা শফি উল্লাহর অনুরোধে গত ১ সেপ্টেম্বর দুলু ও তার স্ত্রীর সাবিনা ইয়াসমিনের সাত কোটি ৩৬ লাখ ৮৫ হাজার ৭৮৪ টাকার ব্যাংক হিসাব জব্দ করে বাংলাদেশ ব্যাংকের ফিন্যান্সিয়াল ইন্টিলিজেন্ট ইউনিট।

পরে দুলু দম্পতি তাদের অ্যাকাউন্ট খুলে দিতে বিএফআইইউতে আবেদন করে কিন্তু আবেদন নিষ্পত্তি না হওয়ায় তারা হাইকোর্টে রিট করেন। সেটি শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

এফএইচ/এফআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]