মানবতাবিরোধী অপরাধ: আব্দুর রশিদের জামিন আবেদন খারিজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৩ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০২০

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলার আসামি ঝিনাইদহের মো. আব্দুর রশিদের (৬৬) জামিন আবেদন খারিজ করে দিয়েছেন ট্রাইব্যুনাল। প্রসিকিউটর রেজিয়া সুলাতানা চমন বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন।

জামিন সংক্রান্ত আবেদন শুনানি নিয়ে বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এই আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী অ্যাডভোকেট গাজী এম এইচ তামিম। অন্যদিকে রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন প্রসিকিউটর জেয়াদ আল মালুম ও রেজিয়া সুলাতানা চমন।

এই মামলায় দুজন আসামীর বিরুদ্ধে তদন্ত চলছে। আগামী ২৮ অক্টোবর আনুষ্ঠানিক(ফরমাল চার্জ) অভিযোগ দাখিলের দিন ধার্য রয়েছে। দুই আসামি গ্রেফতার হয়ে কারাগারে রয়েছেন।

জামিন আবেদনের বিষয়ে আইনজীবী অ্যাডভোকেট গাজী তামিম সাংবাদিকদের বলেন, আব্দুর রশিদকে ২০১৯ সালের অক্টোবরে গ্রেফতার করা হয়েছে। তিনি হাজতে অসুস্থ অবস্থায় আছেন। এর মধ্যে হার্ট অ্যাটাকও হয়েছিল তার। তাই তার যথাযথ চিকিৎসার জন্য আবেদন করেছিলাম। জামিন আবেদনে আমরা এসব বিষয় তুলে ধরেছিলাম। এছাড়া আমরা জামিনের আর্জিতে বলেছিলাম, আসামির বিরুদ্ধে এখনো তদন্ত চলছে। মামলায় তদন্তের নামে একজন আসামিকে মাসের পর মাস আটক রাখা যায় না। কিন্তু ট্রাইব্যুনাল জামিন আবেদন খারিজ করে দিয়েছেন। এ মামলায় আসামিদের বিরুদ্ধে হত্যা, গণহত্যাসহ মানবতাবিরোধী বিভিন্ন অভিযোগ রয়েছে বলে জানিয়েছেন ট্রাইব্যুনালের প্রসিকিউশন।

এফএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]