৮ বছরের শিশু আসামি : আসকের নিন্দা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১০ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০

রাজশাহীর শ্রম আদালতে দায়ের করা এক মামলায় মো. জুবাইর আহমেদ নামে আট বছরের এক শিশুকে আসামি করা হয়েছে। আদালতে হাজিরা দিতেও আসতে হয়েছে তাকে।

সোমবার (২১ সেপ্টেম্বর) আইন ও সালিশ কেন্দ্র (আসক) এ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে মামলা থেকে শিশুটির নাম প্রত্যাহারের দাবি জানানো হয়েছে।

আইন ও সালিশ কেন্দ্র জানায়, শিশুটির বাবা জুনাব আলীর দোকানের সাইনবোর্ডে শিশুটির ছবি ও নাম দেয়া ছিল। জুনাব আলীর বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে, তিনি শুক্রবারও দোকান খোলা রেখে শ্রম আইন লঙ্ঘন করেছেন। কিন্তু জুবাইর আহমেদ দোকানের মালিক বা পরিচালক নয় এবং তার বয়সও কেবল আট বছর। কেবল সাইনবোর্ডে নাম থাকায় কোনো ধরনের অনুসন্ধান ছাড়াই তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

এ মামলার কারণে শিশুটির অধিকার চরমভাবে লঙ্ঘিত হয়েছে। তাকে অত্যন্ত অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির মধ্য দিয়ে যেতে হচ্ছে। যা সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য। আইন ও সালিশ কেন্দ্র শিশুটির বিরুদ্ধে দায়ের করা মামলাটি দ্রুত প্রত্যাহার করে সংশ্লিষ্ট কর্মকর্তার দায়িত্বহীনতার কারণে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে।

এফএইচ/এমএআর/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]