স্বাস্থ্য পরীক্ষার মূল্য তালিকা দাখিলের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১১ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০২০

দেশের সব বেসরকারি ক্লিনিক, হাসপাতাল, ল্যাবেরেটরি ও ডায়াগনোস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষার মূল্য নির্ধারণে নতুন তালিকা দাখিলের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

পাশাপাশি ‘দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স, ১৯৮২’ অনুসারে নীতিমালা প্রণয়নের খসড়া চূড়ান্ত করার বিষয়ে সর্বশেষ তথ্য আগামী ৭ অক্টোবরের মধ্যে আদালতকে জানাতে বলা হয়েছে। আদেশের বিষয়টি নিশ্চিত করেন রিটকারীর আইনজীবী ড. বশির আহমেদ।

হিউম্যান রাইটস ল’ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে সংগঠনটির কোষাধ্যক্ষ মো. শাহ আলমের করা এক রিট আবেদনর শুনানির নির্ধারিত দিনে বুধবার (২৩ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন রিটকারীর আইনজীবী ড. বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নূর উস সাদিক।

তিনি জানান, সারাদেশের বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, মেডিকেল কলেজ হাসপাতাল ও ডায়াগনোস্টিক সেন্টারের সেবার নতুন মূল্য তালিকা ও নতুন মেডিকেল প্রাকটিশনার অর্ডিন্যান্স প্রণয়নের অগ্রগতি আগামী ৭ অক্টোবরের মধ্যে হাইকোর্টে লিখিতভাবে দাখিলের জন্য সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দিয়েছেন।

এর আগে ২০১৮ সালের ২৪ জুলাই হাইকোর্ট এক আদেশে সব বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও ল্যাবরেটরিতে বিভিন্ন প্যাথলজি পরীক্ষার ফি, সেবার মূল্য তালিকা এবং চিকিৎসকের চিকিৎসা ফি (মূল্য তালিকা) তালিকা ১৫ দিনের মধ্যে প্রকাশ্য (উন্মুক্ত) স্থানে টাঙ্গানোর নির্দেশ দিয়েছিলেন। একইসঙ্গে মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স-১৯৮২ অনুযায়ী নীতিমালা তৈরি করতে এবং তা বাস্তবায়নে একটি বিশেষজ্ঞ কমিটি গঠনের নির্দেশ দেয়া হয়। এছাড়াও রুল জারি করা হয়।

এফএইচ/এমএসএইচ/এএইচ/জেআইএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]