খাগড়াছড়িতে ধর্ষণরোধে পদক্ষেপ কী জানতে ডিসিকে লিগ্যাল নোটিশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:১৩ পিএম, ৩০ সেপ্টেম্বর ২০২০

খাগড়াছড়িতে ধর্ষণ ও গণধর্ষণের ঘটনারোধে জেলা প্রশাসক (ডিসি) কী ধরনের পদক্ষেপ গ্রহণ করেছেন, তা জানতে চেয়ে আইনি (লিগ্যাল) নোটিশ পাঠানো হয়েছে।

পদক্ষেপের বিষয়ে আগামী ১৫ দিনের মধ্যে ডিসিকে জানাতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে প্রতিকার চেয়ে হাইকোর্টে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে জনস্বার্থে বুধবার (৩০ সেপ্টেম্বর) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট নিকোলাশ চাকমা খাগড়াছড়ির জেলা প্রশাসক (ডিসি) প্রতাপ চন্দ্র বিশ্বাসকে এ নোটিশ পাঠান। নোটিশ পাঠানোর বিষয়টি সাংবাদিকদের জানান আইনজীবী নিজে।

নোটিশে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন সংযুক্ত করে বলা হয়েছে, খবর অনুযায়ী খাগড়াছড়িতে গত ১ মাসে চারটি ধর্ষণ ও গণধর্ষণের ঘটনা ঘটে। সেখানে চেকপোস্ট থাকা সত্ত্বেও ধর্ষণের ঘটনা ঘটছে। গত ২৪ সেপ্টেম্বর সেখানকার নিরাপত্তা বেষ্টনী ভেদ করে একটি সিএনজি করে খাগড়াছড়ির গলাবাড়ী ইউনিয়নে কিছু দুর্বৃত্ত প্রবেশ করে সেখানে ২৬ বছরের এক যুবতীকে ৯ জন মিলে ধর্ষণ করে বলে আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

প্রশ্ন হলো, সেখানকার নিরাপত্তা জোরদার থাকা সত্ত্বেও কেন বারবার এমন ঘটনা ঘটছে? এ কারণেই সেখানকার নিরাপত্তা জোরদারে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া জরুরি।

তাই নোটিশে এসব ঘটনা কেন বারবার ঘটছে তা খতিয়ে দেখতে, ঘটনার পুনরাবৃত্তিরোধে জেলা প্রশাসকের গৃহীত পদক্ষেপ এবং কেন এ ধরনের ঘটনা বন্ধ করা সম্ভব হচ্ছে না, তা ১৫ দিনের মধ্যে ডিসিকে জানাতে বলা হয়েছে। অন্যথায় এ বিষয়ে হাইকোর্টে প্রতিকার চেয়ে রিট করা হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছে।

এফএইচ/এএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]