অস্বাভাবিক ও ভুতুড়ে বিদ্যুৎ বিল নিয়ে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:০৪ পিএম, ১২ অক্টোবর ২০২০

অস্বাভাবিক ও ভুতুড়ে বিদ্যুৎ বিল আদায়কারী বিদ্যুৎবিতরণ কোম্পানিগুলোর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

একইসঙ্গে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) জুলাই মাসের নির্দেশনা অনুযায়ী করোনাকালে নেয়া অস্বাভাবিক বিদ্যুৎবিল প্রকৃত মিটার রিডিং নিয়ে সমন্বয় করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

বিদ্যুৎবিল সমন্বয় করে আগামী দুই মাসের মধ্যে হাইকোর্টে একটি প্রতিবেদন দাখিল করার জন্য বিদ্যুৎবিতরণ সংস্থাগুলোকে নির্দেশ দিয়েছেন আদালত। আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

এ-সংক্রান্ত রিটের শুনানি নিয়ে সোমবার (১২ অক্টোবর) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে আজ রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। সঙ্গে ছিলেন রিপন বড়ুয়া ও ফুয়াদ হাসান।

পরে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া সাংবাদিকদের বলেন, ২০২০ সালের জুন পর্যন্ত বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো প্রকৃত মিটার রিডিং ছাড়াই গ্রাহকদের কাছ থেকে ভৌতিক বিল আদায় করেছে। এ বিষয়ে জুন মাসে বাংলাদেশ কনজুমার অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বিইআরসিকে চিঠি দেয়া হয়।

চিঠিতে বলা হয়, ভৌতিক বিদ্যুৎ বিল আদায় যেন তারা স্থগিত রাখেন। এ চিঠিতে তারা কর্ণপাত করেননি। পরবর্তীতে জুলাই মাসে আরেকটি চিঠি দেয়া হয়। বিদ্যুৎবিল সমন্বয়ের জন্য। কিন্তু তারা জানায় কনজুমার অ্যাসোসিয়েশনের দাবির প্রেক্ষিতে বিদ্যুৎবিল সমন্বয় করা হবে না।

পরে গত ৫ অক্টোবর অতিরিক্ত বিল সমন্বয়ের দাবি জানিয়ে হাইকোর্টে কনজুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের আহ্বায়ক স্থপতি মোবাশ্বের হোসেন এ রিট দায়ের করেন।

এর আগে ২৩ আগস্ট গ্রাহকদের কাছ থেকে অতিরিক্ত বিদ্যুৎবিল আদায় বন্ধে সরকারকে আইনি নোটিশ পাঠানো হয়। স্থপতি মোবাশ্বের হোসেনের পক্ষে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া এ নোটিশ পাঠান।

বিদ্যুৎ, বিভাগের সচিব, এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, ডিপিডিসি ও ডেসকোসহ সংশ্লিষ্টদের এ নোটিশ পাঠানো হয়।

এফএইচ/বিএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]