তালিকাভুক্তির দাবিতে প্রেস ক্লাবে শিক্ষানবিশ আইনজীবীদের আমরণ অনশন

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ১৩ অক্টোবর ২০২০

প্রিলিমিনারিতে উত্তীর্ণদের লিখিত পরীক্ষা বাতিল করে মৌখিক পরীক্ষার মাধ্যমে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির দাবিতে আমরণ অনশনে বসেছেন শিক্ষানবিশ আইনজীবীরা।

বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদ ব্যানারে আন্দোলনের ১০০তম দিনে সোমবার (১২ অক্টোবর) থেকে রাজধানীর প্রেস ক্লাবের সামনে আমরণ অনশনে বসেছেন তারা। এ কর্মসূচি আগামীকালও চলবে।

শিক্ষানবিশ আইনজীবীদের প্রধান সমন্বয়ক একে মাহমুদ বলেন, চার বছর ধরে বার কাউন্সিলের অ্যাডভোকেট তালিকাভুক্তির পরীক্ষা না হওয়ায় আমরা চরম হতাশাগ্রস্ত এবং মানবেতর জীবনযাপন করছি। প্রিলিমিনারি উত্তীর্ণদের মধ্যে ইতোমধ্যে ৩০-৩৫ জন মারা গেছেন। এছাড়া বর্তমানে পাঁচ শতাধিক শিক্ষানবিশ আইনজীবী করোনা আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন।

jagonews24

তিনি বলেন, করোনা মহামারির এই সংকটে মানবিক দৃষ্টিকোণ থেকে আমরা যারা ৯০ হাজার পরীক্ষার্থীর মধ্যে ১২ হাজার ৮৭৮ জন প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি, তাদের পরিস্থিতি বিবেচনা করে লিখিত পরীক্ষা থেকে অব্যাহতি দিয়ে ভাইভা পরীক্ষার মাধ্যমে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির আবেদন জানাচ্ছি।

বাংলাদেশ সম্মিলিত আইনজীবী পরিষদের আহ্বায়ক ফজলে রাব্বি স্মরণ বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রীর নির্দেশে দেশের বিভিন্ন স্কুল-কলেজের পরীক্ষার ক্ষেত্রে অটো প্রমোশনের ব্যবস্থা করা হয়েছে। ফলে আমাদের দাবিটি যে যৌক্তিক সেটি প্রমাণিত হয়েছে। আমাদের যৌক্তিক দাবির পক্ষে ইতোমধ্যে জাতীয় সংসদে ব্যাপক আলোচনা হয়েছে। আমরা আইনমন্ত্রীকেও বিষয়টি অবহিত করেছি। তিনি আশ্বাসও দিয়েছেন।

শিক্ষানবিশ আইনজীবীরা এর আগে গত ৯ জুন দেশের প্রত্যেক জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন।

৩০ জুন দেশের সব প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করেন। এরপর সুপ্রিম কোর্ট, বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনেও অনশন করা হয়।

এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]