নিক্সন চৌধুরীর জামিন চেম্বারজজ আদালতেও বহাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৫৭ পিএম, ২২ অক্টোবর ২০২০
ফাইল ছবি

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে নির্বাচন কমিশনের (ইসি) দায়ের করা মামলায় ফরিদপুর-৪ আসনের স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবর রহমান নিক্সন চৌধুরীকে হাইকোর্টের দেয়া আগাম জামিন স্থগিত করেননি আপিল বিভাগের চেম্বারজজ আদালত। এর ফলে হাইকোর্টের দেয়া ৮ সপ্তাহের জামিন বহাল রইল আপিল বিভাগের চেম্বারেও।

আদালতের আদেশে বলা হয়েছে, নিক্সন চৌধুরী সংসদের একজন সদস্য। জামিন আবেদনের স্বপক্ষে তার আইনজীবী যে বক্তব্য তুলে ধরেছেন তা বিবেচনার যোগ্য বলে আমরা মনে করি। এ কারণে সীমিত সময়ের জন্য শর্তসাপেক্ষে তাকে জামিন দেয়া হলে তা ন্যায়সঙ্গত হবে।

জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষের করা আপিল শুনানি নিয়ে বৃহস্পতিবার (২২ অক্টোবর) আপিল বিভাগের বিচারপতি মো. নুরুজ্জামানের চেম্বারজজ আদালত এ আদেশ দেন। আদালতে এ দিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন সহকারী অ্যাটর্নি জেনারেল মো. সাইফুল আলম। অন্যদিকে নিক্সন চৌধুরীর পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট আব্দুল বাসেদ মজুমদার ও সাইদ আহমেদ রাজা।

এর আগে গত ২০ অক্টোবর হাইকোর্টের বিচারপতি শেখ মো. জাকির হোসেন ও বিচারপতি কে এম জাহিদ সারোয়ার কাজলের বেঞ্চ নিক্সন চৌধুরীকে ৮ সপ্তাহের আগাম জামিন দেন। আদালতে নিক্সন চৌধুরীর পক্ষে শুনানি করেন আইনজীবী শাহদীন মালিক। তার সঙ্গে ছিলেন- আইনজীবী এম মনজুর আলম। জামিনের বিরোধিতা করে শুনানিতে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসি রূপা।

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন, দায়িত্বরত কর্মকর্তাকে গালিগালাজ ও হুমকি দেয়ার অভিযোগে নিক্সন চৌধুরীর বিরুদ্ধে গত ১৫ অক্টোবর ফরিদপুরের চরভদ্রাসন থানায় মামলাটি করে নির্বাচন কমিশন।

গত ১০ অক্টোবর চরভদ্রাসন উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ চলাকালে নিক্সন চৌধুরী আচরণবিধি লঙ্ঘন করেন বলে মামলায় অভিযোগ করা হয়।

পরে গত ১৮ অক্টোবর নিক্সন চৌধুরীর পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় তার আইনজীবী আগাম জামিনের আবেদন করেন। এর পর ২০ অক্টোবর শুনানির জন্য দিন ধার্য করে আদালত। সেই মোতাবেক সকালে হাইকোর্টে হাজির হন স্বতন্ত্র এই সংসদ সদস্য। হাজির হন তার নির্বাচনী এলাকার কয়েকশত নেতাকর্মী। বেলা দেড়টায় জামিন আবেদনের উপর শুনানি শুরু হয়। এ সময় আদালতে উপস্থিত ছিলেন নিক্সন চৌধুরী। উভয় পক্ষের শুনানি নিয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ আট সপ্তাহের আগাম জামিন মঞ্জুর করেন।

এফএইচ/এসএইচএস/এফআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]