পণ্য বর্জন ও ফ্রান্সকে প্রকাশ্যে ক্ষমা চাওয়ার আহ্বান

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩৮ পিএম, ২৭ অক্টোবর ২০২০

হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ ও ইসলামকে নিয়ে ফরাসি প্রেসিডেন্টের কটূক্তির জেরে প্রতিবাদ সভা ও বিক্ষোভ করেছে ভয়েস অভ লইয়ারর্স অফ বাংলাদেশ।

মঙ্গলবার (২৭ অক্টোবর) ঢাকা আইনজীবী সমিতি ভবনের সামনের মূল গেটে তারা এ কর্মসূচি পালন করেন।

কর্মসূচিতে ‘রাসুলের অবমাননা সহ্য করা যায় না’ শ্লোগানে ফ্রান্সের পণ্য বর্জনে বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতি আহ্বান জানান তারা। এ ছাড়াও হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ ও ইসলামকে নিয়ে কটূক্তি করায় ফ্রান্সের প্রধানমন্ত্রীকে মুসলিম বিশ্বের ক্ষমা চাওয়ার দাবি জানান বক্তারা। একই সঙ্গে, আইনজীবীদের ক্ষোভের বিষয়ে জানানোর জন্য পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের কূটনৈতিক তলবেরও দাবি জানান।

মুসলিম বিশ্বের কাছে ফ্রান্স প্রকাশ্যে ক্ষমা না চাইলে ঢাকা আইনজীবী সমিতি (ঢাকা বার) আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবীদের নেতৃত্বে বৃহত্তর কর্মসূচির কথাও বলেন তারা।

বিক্ষোভে ফ্রান্সের প্রেসিডেন্টের ক্ষমা চাওয়ার আহ্বানের পশাপাশি ফরাসি পণ্য বর্জনেরও আহ্বান জানানো হয়েছে। অ্যাডভোকেট আশরাফ উজ জামানের সভাপতিত্বে এবং শামসুজ্জামানের সঞ্চালনায় কর্মসূচিতে বক্তব্য রাখেন ঢাকা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট বোরহান উদ্দিন, অ্যাডভোকেট আবুল বাশার, অ্যাডভোকেট এমদাদুল হক, অ্যাডভোকেট কামরুদ্দিন, অ্যাডভোকেট সাইফুল ইসলাম সুমন, অ্যাডভোকেট আব্দুল রশিদ মোল্লা, অ্যাডভোকেট নাসির উদ্দিন, অ্যাডভোকেট মোস্তফা পাঠান ফারুক, অ্যাডভোকেট আবুল হাকাম, অ্যাডভোকেট মুহসনি জমাদ্দার, অ্যাডভোকেট কামাল হোসেন প্রমুখ।

এদিকে মহানবী মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ ও ইসলামকে নিয়ে ফরাসি প্রেসিডেন্টের ব্যঙ্গাত্মক মন্তব্যের প্রতিবাদে বাংলাদেশে ইসলামপন্থী দল এবং বিভিন্ন সংগঠন কয়েক দিন ধরে বিক্ষোভ করছে।

এফএইচ/এএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]