অবসরে যাচ্ছেন হাইকোর্টের বিচারপতি সৌমেন্দ্র সরকার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৯ অক্টোবর ২০২০

অবসরে যাচ্ছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সৌমেন্দ্র সরকার। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অ্যাটর্নি জেনারেল কার্যালয় তাকে বিদায় সংবর্ধনা দেয়।

এ সময় ভার্চুয়ালে অংশগ্রহণ করেন অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন এবং সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

বিচারপতি সৌমেন্দ্র সরকার ১৯৫৩ সালের ৩১ অক্টোবর জন্মগ্রহণ করেন। সংবিধান অনুসারে ৬৭ বছর পূর্ণ হওয়ায় ৩০ অক্টোবর তিনি অবসরে যাবেন। কিন্তু ওইদিন সাপ্তাহিক ছুটি থাকায় আজ বৃহস্পতিবার শেষ কর্মদিবসে তাকে বিদায় জানান সুপ্রিম কোর্ট প্রশাসন ও আইনজীবীরা।

বিচারপতি সৌমেন্দ্র সরকার জুরিসপ্রুডেন্সে অনার্স ও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। এরপর ১৯৭৮ সালে বিচার বিভাগে মুন্সেফ (সহকারী জজ) হিসেবে যোগদান করেন।

পরবর্তীতে ১৯৯৫ সালের ২০ নভেম্বর জেলা ও দায়রা জজ হিসেবে পদোন্নতি পান।

২০০৯ সালের ৩০ জুন অতিরিক্ত বিচারপতি হিসেবে হাইকোর্ট বিভাগে নিয়োগ পান। দুই বছর পর স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন সৌমেন্দ্র সরকার।

এফএইচ/এসআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]