সুপ্রিম কোর্ট বারকে সাইকেল দিল প্রাণ-আরএফএল গ্রুপ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ০৫ নভেম্বর ২০২০

দেশের অন্যতম বৃহত্তম শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রুপের পক্ষ থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিকে (বার) ২০টি বাইসাইকেল দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (৫ নভেম্বর) প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট বার সভাপতি এএম আমিন উদ্দিন এবং সাধারণ সম্পাদক রুহুল কুদ্দুস কাজলের হাতে সাইকেলগুলো তুলে দেন।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনের দক্ষিণ পাশে সাইকেল শেড উদ্বোধন অনুষ্ঠানে আইনজীবীদের হাতে সাইকেলগুলো তুলে দেয়া হয়।

jagonews24

পৃথিবীর বিভিন্ন দেশে সাইকেলের জন্য আলাদা লেন আছে উল্লেখ করে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি আশরাফুল কামাল আইনজীবী সমিতির সভাপতি এএম আমিন উদ্দিনের মাধ্যমে সাইকেলের জন্য আলাদা লেন দাবি করেন।

তিনি বলেন, ‘সাইকেল একটি পরিবেশবান্ধব বাহন। এতে কোনো তেল খরচ হয় না। আমি নিজেও সাইকেলে কোর্টে আসতে চাই। চেষ্টা করছি, শিগগিরই আমি একটা সাইকেল কিনে বাসা থেকে কোর্টে আসব। আমরা মাঝে মাঝেই আসতে পারি, তাতে অসুবিধার কী?’

jagonews24

এতে সরকারের জ্বালানি খরচ বাঁচবে, পরিবেশ সুন্দর হবে উল্লেখ করে তিনি বলেন, ‘আমরা বাসা থেকে একশ গাড়ি নিয়ে যখন কোর্টে আসি তখন কিন্তু একটা যানজটেরও সৃষ্টি হয়। যেটা সামলানোও সাংঘাতিক।’

বর্তমান সময়ের পরিস্থিতির আলোকে সাইকেলই নিরাপদ বাহন বলে উল্লেখ করেন বিচারপতি আশরাফুল কামাল।

jagonews24

তিনি বলেন, এতে ডায়াবেটিস কমে যাবে, স্বাস্থ্য ভালো হবে, অসুখ-বিসুখ কমে যাবে, হাই-প্রেসার কমে যাবে। তাহলে কেন আমরা এটা করতে পারি না? নারীদের জন্য সাইকেলে অফিস যাত্রা আরও নিরাপদ এবং স্বাধীন বলেও মনে করেন এই বিচারপতি।

পরে অ্যাটর্নি জেনারেল এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, আশা করি এটা করা যাবে। সাইকেলিংয়ের জন্য সব ধরনের সহযোগিতা সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি থেকে করা হবে বলেও জানান তিনি।

jagonews24

‘দূষিত না করাই একমাত্র সমাধান’ স্লোগান সামনে রেখে সুপ্রিম কোর্টের তরুণ আইনজীবীরা ‘কাউন্সেল অন সাইকেল’ নামে একটি সংগঠনের যাত্রা শুরু করে। তাদের জন্য সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ পাশে একটি সাইকেল শেড তৈরি করা হয়েছে।

এ সময় আরও বক্তব্য রাখেন সংগঠনটির কো-কনভেনর ব্যারিস্টার ইমতিয়াজ ফারুক, মাহফুজ বিন ইউসুফ, সদস্য ব্যারিস্টার ওসমান চৌধুরী, ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী, মেহেদী হাসান, কাজী আক্তার হোসেন প্রমুখ। আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল অনুষ্ঠান সঞ্চালনা করেন।

এফএইচ/এসআর/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]