সনদ দাবিতে এবার আইনমন্ত্রীর বাসার সামনে শিক্ষানবিশ আইনজীবীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৭ পিএম, ১৭ নভেম্বর ২০২০

করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে প্রিলিমিনারি (এমসিকিউ) পরীক্ষায় উত্তীর্ণদের লিখিত ছাড়া শুধু মৌখিক পরীক্ষা (ভাইভা) নিয়ে আইনজীবী হিসেবে অন্তর্ভুক্তির দাবিতে আইনমন্ত্রীর গুলশানের বাসার সামনে অবস্থান নিয়েছেন শিক্ষানবিশ আইনজীবীরা। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের সাবেক এই আইন শিক্ষার্থীরা শাহবাগ থেকে উঠে গিয়ে আইনমন্ত্রীর বাসার সামনে জড়ো হয়েছেন।

মঙ্গলবার (১৭ নভেম্বর) বিকেল থেকে আইনমন্ত্রী আনিসুল হকের বাসার সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন তারা। এর আগে দুপুরে তারা শাহবাগে অবস্থান করছিলেন। পরে দাবি আদায়ের জন্য সেখান থেকে মন্ত্রীর বাসার সামনে আসেন শিক্ষানবিশ আইনিজীবীরা।

তারা জানান, করোনা পরিস্থিতি দিন দিন ভয়াবহ অবস্থার দিকে যাচ্ছে। এর মাঝে এমসিকিউ উত্তীর্ণ প্রায় ১৩ হাজার শিক্ষার্থীর লিখিত পরীক্ষা নেয়ার চেষ্টা করে ব্যর্থ হয়েছে বার কাউন্সিল। দীর্ঘ তিন বছর পর এমসিকিউ পরীক্ষা হলেও লিখিত ও ভাইভা পরীক্ষা না নেয়ায় আমরা বেকার দিনযাপন করছি। তাই করোনা বিবেচনায় দাবি মেনে নিয়ে লিখিত পরীক্ষা মওকুফ করে শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমে আইনজীবী সনদ প্রদান করতে হবে। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই অবস্থান কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান তারা।

এদিকে সনদের দাবিতে শিক্ষার্থীরা রাজধানীর বাংলামোটর বাংলাদেশ বার কাউন্সিলের অস্থায়ী কার্যালয়ের সামনে এবং জাতীয় প্রেসক্লাবের সামনে গত ১৩৫ দিন ধরে প্রতীকী অনশন পালন করে আসছেন।

jagonews24

কর্তৃপক্ষ কোনো পদক্ষেপ না নেয়ায় শিক্ষার্থীরা গত ১৪ নভেম্বর শাহবাগ থেকে মশাল মিছিল করে। এরপর আজ (১৭ নভেম্বর) সকালে শিক্ষানবিশরা তাদের দাবি আদায়ে শাহবাগে অবস্থান নেন। তারপর আইনমন্ত্রীর বাসার সামনে অবস্থান নেন তারা।

শিক্ষার্থীরা জানান, এমসিকিউ উত্তীর্ণদের মধ্যে স্ট্রোক, করোনা ও অন্যান্য অসুস্থতায় কয়েকজন মারা গেছেন। বর্তমানে অনেক শিক্ষানবিশ করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন। বন্যাসহ দুর্যোগকবলিত এলাকায় মানসিক ও অর্থনৈতিকভাবে বিপর্যস্ত অনেকে।

২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে এমসিকিউতে উত্তীর্ণ হন আট হাজার ৭৬৪ শিক্ষার্থী। এ নিয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণের অপেক্ষায় আছেন মোট ১২ হাজার ৮৫৮ জন সনদপ্রত্যাশী।

এফএইচ/এমএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]