নথি পাঠানোর বিষয়ে অধস্তন আদালতের প্রতি হাইকোর্টের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:২৮ পিএম, ০৪ ডিসেম্বর ২০২০

অধস্তন আদালত থেকে হাইকোর্টে পাঠানো নথিতে সাক্ষীর সাক্ষ্য ও সংশ্লিষ্ট কাগজপত্র অস্পষ্ট হাতে লেখার পরিবর্তে টাইপ-কপি প্রেরণের নির্দেশনা জারি করা হয়েছে। সম্প্রতি সুপ্রিম কোর্ট প্রশাসনের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত নির্দেশনায় বলা হয়, অধস্তন আদালত থেকে হাইকোর্টে প্রেরিত নথিতে সাক্ষীর সাক্ষ্য (জবানবন্দি ও জেরা) অস্পষ্ট হাতের লেখা হওয়ায় অনেক সময় পাঠ উদ্ধার করা সম্ভব হয় না। ফলে সঠিকভাবে পেপারবুক তৈরিতে বিলম্বসহ আদালতে মামলা শুনানিকালে বিঘ্ন ঘটে।

হাইকোর্টের নির্দেশনায় বলা হয়, উল্লেখিত সমস্যা উত্তরণের লক্ষ্যে হাইকোর্ট বিভাগ ২০০৩ সালের ২০ জুলাই এক বিজ্ঞপ্তিতে অধস্তন আদালত থেকে প্রেরিত নথির সঙ্গে সংশ্লিষ্ট কাগজপত্রের টাইপ-কপি প্রেরণের নির্দেশ দিয়েছিল। কিন্তু সম্প্রতি লক্ষ করা যাচ্ছে হাইকোর্টের ওই নির্দেশনা যথাযথভাবে পালন করা হচ্ছে না।

এতে আরও বলা হয়েছে, এমতাবস্থায় নিম্ন আদালত থেকে উচ্চ আদালতের প্রেরিত নথির সঙ্গে সংশ্লিষ্ট প্রয়োজনীয় কাগজপত্রের টাইপ-কপি সত্যায়িত করে প্রেরণের নির্দেশনা গুরুত্ব সহকারে যথাযথভাবে প্রতিপালন করার জন্য পুনরায় এ নির্দেশ প্রদান করা হলো।

এফএইচ/এমআরআর/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]