পাঁচ জেলায় ৫৯ ইটভাটা বন্ধ, দুই কোটি টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ১৮ জানুয়ারি ২০২১

২০২০ সালের অক্টোবর থেকে ডিসেম্বর মাস পর্যন্ত ঢাকাসহ আশপাশের পাঁচ জেলায় অভিযান চালিয়ে ৫৯টি অবৈধ ইটভাটা বন্ধ করেছে পরিবেশ অধিদফতর। এ সময় জরিমানা করা হয়েছে এক কোটি ৯৮ লাখ ৫৯ হাজার ২০০ টাকা।

এর মধ্যে শুধু গাজীপুর জেলাতেই ৩৪টি অবৈধ ইটভাটা বন্ধ করা হয়েছে। এছাড়া দুটি টায়ার ও ব্যাটারি রিসাইক্লিং কারখানাও বন্ধ করা হয়েছে। হাইকোর্টের আদেশ অনুযায়ী অভিযান চালিয়ে এসব জরিমানা ও অবৈধ ইটভাটা বন্ধ করেছে পরিবেশ অধিদফতর।

সোমবার (১৮ জানুয়ারি) পরিবেশ অধিদফতরের পক্ষ থেকে হাইকোর্টে দাখিল করা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

প্রতিবেদনের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার এ বি এম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।

প্রতিবেদনে বলা হয়, বায়ুদূষণ রোধে যানবাহনের ক্ষতিকর ধোঁয়া, রাস্তার পাশে অপরিকল্পিত নির্মাণ সামগ্রী রাখা, অবৈধ ইটভাটা, টায়ার ও ব্যাটারি রিসাইক্লিং কারখানার বিরুদ্ধে অভিযান চালিয়ে মোট ১৮৯টি মামলা করা হয়েছে।

এ সময় জরিমানা আদায় করা হয়েছে প্রায় দুই কোটি টাকার মতো। ঢাকা ছাড়া অন্য চার জেলা হলো- গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ ও মানিকগঞ্জ।

ঢাকার বায়ুদূষণ বিষয়ে গণমাধ্যমে ২০১৯ সালের ২১ জানুয়ারি প্রকাশিত প্রতিবেদন সিলযুক্ত করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে একটি রিট করা হয়। ওই রিটের শুনানি নিয়ে একই বছরের ২৮ জানুয়ারি আদালত রুলসহ আদেশ দেন। পরে রাজধানীতে বায়ুদূষণ রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্দেশনা চেয়ে সম্পূরক আবেদনও করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ।

ওই রিটের আদেশে বায়ুদূষণ রোধে অন্যান্য নির্দেশনার পাশাপাশি ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর, মুন্সিগঞ্জ ও মানিকগঞ্জের অবৈধ ইটভাটা বন্ধেও নির্দেশ দেন।

ওই আদেশের ধারাবাহিকতায় হাইকোর্টে প্রতিবেদন দাখিল করে পরিবেশ অধিদফতর।

এফএইচ/এমএইচআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]