শেখ হাসিনার নামে পদ্মা সেতুর নামকরণের নির্দেশনা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০৫ পিএম, ২০ জানুয়ারি ২০২১

পদ্মা সেতুর নাম ‘শেখ হাসিনা-পদ্মা সেতু’ করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে। বুধবার (২০ জানুয়ারি) সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার কামরুজ্জামান স্বাধীন এ রিট আবেদনটি দায়ের করেন।

রিটে মন্ত্রিপরিষদ সচিব, সেতু সচিব, প্রধান প্রকৌশলী ও পদ্মা সেতুর প্রজেক্ট ডিরেক্টরকে বিবাদী করা হয়েছে। সেইসঙ্গে সেতুটির নাম ‘শেখ হাসিনা-পদ্মা সেতু’ করার নির্দেশনা কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারিরও আর্জি জানানো হয়েছে।

রিটকারী আইনজীবী ব্যারিস্টার কামরুজ্জামান স্বাধীন জাগো নিউজকে তথ্যটি নিশ্চিত করেছেন। হাইকোর্টের বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত বেঞ্চে এ রিটের শুনানি হবে বলেও জানান তিনি।

আইনজীবী আরও বলেন, পদ্মা সেতুর কাজ শুরুর পূর্বেই বিশ্ব ব্যাংকসহ বিভিন্ন দাতা সংস্থা মুখ ফিরিয়ে নেয়। তখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজস্ব অর্থায়নে সেতু তৈরির কথা ঘোষণা দেন। তার একক সিদ্ধান্তে পদ্মা সেতু আজকে পূর্ণতা পেতে যাচ্ছে। এসব বিষয় বিবেচনায় নিয়ে এই সেতু প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নামেই হওয়া উচিত। দেশের অধিকাংশ মানুষও চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক।

তিনি বলেন, দুর্নীতির অভিযোগ তুলে বিদেশিরা যখন সরে গেল তখন পদ্মা সেতুর বাস্তবায়ন নিয়ে আমরা আশাহত ছিলাম। কিন্তু প্রধানমন্ত্রীর সিদ্ধান্তে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু বাস্তবায়ন হচ্ছে। এর জন্যতো তিনি ক্রেডিট পেতেই পারেন। তাই তার নামে পদ্মা সেতুর নাম ঘোষণার নির্দেশনা চেয়ে রিট আবেদন করেছি। সেইসঙ্গে শেখ হাসিনার নামে সেতুটির নাম ঘোষণার কেন নির্দেশ দেওয়া হবে না তা জানতে রুল জারিরও আবেদন করা হয়েছে।

এফএইচ/এসএস/এসএইচএস/এমকেএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]