হোসনি দালানে হামলা : এক আসামির জামিন দেননি হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৭ পিএম, ২৭ জানুয়ারি ২০২১
ফাইল ছবি

২০১৫ সালে রাজধানীর হোসেনি দালানে আশুরা উপলক্ষে আয়োজিত শোক মিছিলে জঙ্গি হামলা মামলার আসামি আরমান ওরফে মনিরের জামিন আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বুধবার (২৭ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত বেঞ্চ তার আবেদন উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে আদেশ দেন।

আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ড. মো. বশির উল্লাহ। তিনি আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন। অন্যদিকে মামলায় কার্যতালিকায় (কজলিস্টে) আবেদনকারীর পক্ষে ছিলেন অ্যাডভোকেট ফারিয়া সাজোয়ার।

জানা গেছে, ২০১৫ সালের ২৪ অক্টোবর দিবাগত রাতে পুরান ঢাকার হোসেনি দালানে তাজিয়া মিছিলের প্রস্তুতির সময়ে নৃশংস হামলা হয়। এ ঘটনায় একজন নিহত ও শতাধিক ব্যক্তি আহত হয়। পরে পুলিশ চকবাজার থানায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করে। তদন্ত শেষে ২০১৬ সালের ২১ এপ্রিল ১০ জনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দাখিল করে পুলিশ।

তদন্ত প্রতিবেদনে বলা হয়, হামলার ঘটনায় জেএমবির ১৩ জনের সম্পৃক্ততার প্রমাণ পাওয়া গেছে। তবে তাদের মধ্যে তিনজন ডিবি পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত হওয়ায় তাদের বাদ দিয়ে ১০ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করা হয়। ২০১৭ সালের ৩১ মে আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। পরে এ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হয়।

এদিকে ২০১৯ সালের ১০ সেপ্টেম্বর সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের বিশেষ পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর আলম চৌধুরী জানিয়েছিলেন, সাক্ষ্যগ্রহণ কার্যক্রম সঠিকভাবেই চলছিল। কিন্তু ২০১৮ সালে এ মামলায় কারাগারে থাকা এক আসামির আইনজীবী দাবী করেন তার আসামি নাবালক। আইন অনুযায়ী আসামি শিশু হওয়ায় তার বিচার শিশু আদালতে হতে হবে। এ কারণে ট্রাইব্যুনাল এ বিষয়ে সম্পূরক চার্জশিট দাখিলের জন্য মামলার তদন্তকারী কর্মকর্তাকে নির্দেশ দেন। ওই সম্পূরক চার্জশিট দাখিলও করা হয়েছে।

এফএইচ/এএএইচ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]