কাশেম চেয়ারম্যান হত্যা : আপিলে মৃত্যুদণ্ডের সাজা কমে যাবজ্জীবন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০৭ এএম, ০৪ মার্চ ২০২১

নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে কাশেম চেয়ারম্যান হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত মো. হুমায়ুনের সাজা কমিয়ে যাবজ্জীবন দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বুধবার (৩ মার্চ) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন সদস্যের বেঞ্চ এই রায় দেন।

রায়ে দণ্ডিত আসামি হুমায়ুনকে কনডেম সেল থেকে সাধারণ সেলে স্থানান্তর করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতে এদিন আসামিপক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ। তিনি বলেন, মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আপিল বিভাগ।

একটি কোম্পানির কাজ নিয়ে সৃষ্ট বিরোধের জেরে ২০০৪ সালের ২৮ মার্চ কাশেম চেয়ারম্যানকে গুলি করে হত্যা করা হয়। ওই ঘটনায় করা মামলায় ২০০৬ সালের ২১ মে হুমায়ুন ও জসিমকে মৃত্যুদণ্ড দেন নারায়ণগঞ্জের অতিরিক্ত দায়রা জজ মো. আব্দুল মান্নান।

পরে ডেথ রেফারেন্স ও আপিলের শুনানি নিয়ে হাইকোর্ট ওই মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন। এই রায়ের বিরুদ্ধে ২০১২ সালে আপিল করেন হুমায়ুন। শুনানি নিয়ে আপিল বিভাগ এ রায় দেন। তবে অপর আসামি জসিম পলাতক থাকায় তিনি আপিল এখনও করেননি।

এফএইচ/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]