নারী দিবসে হাইকোর্টে অগ্রাধিকার পেলেন নারী আইনজীবী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:০০ এএম, ০৯ মার্চ ২০২১

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ৮টি মামলায় নারী আইনজীবীদের বিশেষ অগ্রাধিকার দিয়েছেন হাইকোর্টের একটি বেঞ্চ। যেসব নারী আইনজীবীর করা আবেদন ও মামলা আগামী সপ্তাহের রবি ও সোমবার শুনানি-আদেশের জন্য ছিল, ওইসব মামলায় আজ শুনানি ও আদেশের দিন ঠিক করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (৯ মার্চ) ওইসব নারী আইনজীবীর আবেদন নিষ্পত্তি করার কথা রয়েছে। সোমবার (৮ মার্চ) এমন নজির স্থাপন করেছেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ। পৃথক ৮টি মামলা অগ্রাধিকার দিয়ে শুনানি নিষ্পত্তির জন্যে রয়েছে। ওই আট মামলায় বিচারপ্রার্থীদের আইনজীবী ছিলেন নারী।

জানা গেছে, দালতের কার্যক্রম শুরুর পর সোমবার (৮ মার্চ) প্রথমার্ধে হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ তালিকা অনুসারে নারী আইনজীবীদের মামলা শুনানির ক্ষেত্রে অগ্রাধিকার দেন। এছাড়া আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী আইনজীবী (বিচার প্রার্থীর পক্ষে মামলা পরিচালনায়) অগ্রাধিকার দিয়ে ৮ জনের মামলা বা আবেদন নিষ্পত্তি করার আশ্বাস দেন হাইকোর্ট।

আদালত সূত্র জানায়, শুনানির ক্ষেত্রে নারী আইনজীবীদের মামলা আজ তালিকায় অগ্রাধিকার পায়। প্রথমার্ধে যেসব মামলার শুনানি হয়, সেখানে আইনজীবী সবাই ছিলেন নারী। আর বিচারপ্রার্থীদের কেউ নারী কেউ পুরুষ।

সংশ্লিষ্ট আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারোয়ার হোসেন বাপ্পী জাগো নিউজকে জানান, যেহেতু ৮ মার্চ নারী দিবস, তাই নারীদের প্রতি সম্মান দেখিয়ে অগ্রাধিকার দিয়ে ৮টি মামলা শুনানি করা হয়েছে। সেসব বিষয়ে আদেশ দেয়া হবে আজ। ওই মামলাগুলো আগামী সপ্তাহের রবি ও সোমবার শুনানির সম্ভাবনা ছিল।

গত বছরও এই দিনে বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন হাইকোর্টের দ্বৈত বেঞ্চ নারীদের প্রতি সম্মান দেখিয়ে বেলা তিনটা থেকে বিকেল চারটা পর্যন্ত এক ঘণ্টার জন্য শুধু নারী সংক্রান্ত মামলা শোনেন, যেখানে বেশিরভাগ মামলা পরিচালনায় নারী আইনজীবীরা অংশ নিয়েছিলেন।

এফএইচ/এমএসএইচ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]