চট্টগ্রামের ২৪ ইটভাটা উচ্ছেদ না করার আদেশ স্থগিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১১ পিএম, ০৮ এপ্রিল ২০২১

চট্টগ্রামের ২৪টি ইটভাটা বন্ধ ও উচ্ছেদ না করার জন্য হাইকোর্টের দেয়া নির্দেশ স্থগিত করে আদেশ দিয়েছেন আপিল বিভাগের চেম্বার জজ আদালত। ফলে ওইসব ভাটা উচ্ছেদে বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবী মনজিল মোরসেদ।

হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের পক্ষে করা আপিলের শুনানি নিয়ে বৃহস্পতিবার (৮ এপ্রিল) আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর চেম্বার জজ আদালত এই আদেশ দেন।

আদালতে এদিন ইটভাটার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সানজিদা খানম। অন্যদিকে, পরিবেশ অধিদফতরের পক্ষে ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ, অ্যাডভোকেট সৈয়দ কামরুল হোসেন কিরণ এবং অ্যাডভোকেট মুনতাসির উদ্দিন আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ বলেন, বিচারপতি মো. মজিবর রহমান মিয়া এবং মো. কামরুল হোসেন মোল্লার আদালত গত বছরের ১৪ ডিসেম্বর চট্টগ্রামে অবৈধভাবে পরিচালিত সব ইটভাটা বন্ধের নির্দেশ দেন। ওই আদেশের বিরুদ্ধে একাধিক আপিল করা হলেও শুনানি শেষে চেম্বার জজ আদালত কোনো স্থগিতাদেশ দেননি। পরে উচ্ছেদ আদেশ সম্পূর্ণভাবে পালিত না হওয়ায় চট্টগ্রামের জেলা প্রশাসক ও পরিবেশ অধিদফতরের কর্মকর্তাদের ওপর হাইকোর্ট আদালত অবমাননার রুল জারি করেন। এর মধ্যে চট্টগ্রামের কয়েকজন ইটভাটা মালিক তথ্য গোপন করে পুনরায় অপর একটি আদালতে পৃথক পৃথক ৮টি রিট দায়ের করে ২৪টি ইটভাটা উচ্ছেদ অভিযান স্থগিতের আবেদন জানান।

তাদের আবেদনের শুনানি শেষে গত ২২ মার্চ হাই কোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান এবং মো. মাহমুদ হাসান তালুকদারের দ্বৈত বেঞ্চ ৪৫ দিনের সময় মঞ্জুর করেন এবং এর মধ্যে উচ্ছেদ না করার নির্দেশ দেন।

হাইকোর্টের ওই স্থগিতাদেশের বিরুদ্ধে পরিবেশ অধিদফতরের মহাপরিচালকের পক্ষে আপিল আবেদন করা হয়। ওই আবেদনের শুনানি শেষে চেম্বার জজ আদালত হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করে আদেশ দেন। এই আদেশের ফলে ২৪ টি ইটভাটায় উচ্ছেদে আর কোনো বাধা নেই।

এফএইচ/এসএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]