করোনামুক্ত ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৭ পিএম, ১২ এপ্রিল ২০২১

সুপ্রিম কোর্টের আইনজীবী ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট এ. কে. এম. আমিন উদ্দিন (মানিক) করোনা মুক্ত হয়েছেন। জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন তিনি নিজেই।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘করোনা পরীক্ষার জন্যে স্যাম্পল দেয়ার পরে সোমবার (১২ এপ্রিল) আমাকে জানানো হয়েছে রিপোর্ট নেগেটিভ। এর আগে গত ২৮ মার্চ তার করোনা পজেটিভ রিপোর্ট আসে।’

এ. কে. এম. আমিন উদ্দিন (মানিক) সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশন, ঢাকা বার অ্যাসোসিয়েশন ও ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সদস্য। ঢাকা বার অ্যাসোসিয়েশন সমিতির ২০১১-২০১২ সালের কার্যকরী কমিটির নির্বাচিত সিনিয়র সহ-সাধারণ সম্পাদক ছিলেন।

তিনি বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ কেন্দ্রীয় সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় আইন সহায়তা কমিটির সহ-সাধারণ সম্পাদক এবং নোয়াখালী, ফেনী ও লক্ষ্মীপুর ল’ইয়ার্স সলিডারিটি (এনএলএফ) -এর অর্থ বিষয়ক সম্পাদক ও নোয়াখালী জেলা সমিতি, ঢাকার আইন বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তার জন্ম ১৯৬৬ সালের ১ জানুয়ারি নোয়াখালীর কোম্পানীগঞ্জ থানার বসুরহাটে। ৭ ভাই ৩ বোনের মধ্যে তিনি ৫ম।

এ. কে. এম. আমিন উদ্দিন বসুরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়, দাগনভূঞা আতাতুর্ক মডেল হাই স্কুল, বসুরহাট সরকারি মুজিব কলেজ, জগন্নাথ কলেজ এবং সেন্ট্রাল ল’ কলেজে পড়ালেখা করেছেন।

বাংলাদেশ বার কাউন্সিল থেকে ১৯৯৫ সালে আইনপেশা পরিচালনার সনদ নিয়ে একই সঙ্গে ঢাকা আইনজীবী সমিতির সদস্যভুক্ত হন।

তিনি ২০০৫ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে আইন পেশা পরিচালনায় যুক্ত হন। ২০০৬ সালে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সদস্যভুক্ত হন। ১৯৯৫ সাল থেকে তিনি ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সদস্য।

বর্তমান সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ১৯৯৬-২০০১ সাল পর্যন্ত যুব, ক্রীড়া ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বে থাকাকালে তিনি তার সহকারী একান্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০৯-২০১৭ সাল পর্যন্ত ঢাকা জজ কোর্টে অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৮ সালের ৪ জানুয়ারি থেকে তিনি ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেন।

এফএইচ/জেডএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]