জেএমবি সদস্য তৌফিকের জামিন আপিল বিভাগে স্থগিত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:৪৪ পিএম, ১৩ এপ্রিল ২০২১

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার তৌফিকুল ইসলাম ওরফে তৌফিক ডাক্তারের (৪৫) জামিন স্থগিত করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একই সঙ্গে তাকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১৩ এপ্রিল) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন।

আদালতে এদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত। অন্যদিকে আসামির পক্ষে ছিলেন ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত দাশগুপ্ত বলেন, জেএমবি সদস্য তৌফিকুল ইসলাম ওরফে তৌফিক ডাক্তার হাইকোর্ট থেকে জামিন নিয়ে বের হয়ে গেছেন। আমরা তার জামিন স্থগিত চেয়ে আবেদন করেছিলাম। আপিল বিভাগ তৌফিকের জামিন স্থগিত করে তাকে আত্মসমর্পনের নির্দেশ দিয়েছেন।

২০১৮ সালের ১৫ অক্টোবর চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার আমলাইন এলাকা থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির সদস্য তৌফিকুল ইসলাম ওরফে তৌফিক ডাক্তারসহ চার সদস্যকে উগ্রবাদী বই ও লিফলেটসহ আটক করে র‍্যাব।

আটক চারজন হলেন- চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার বেনীচক গ্রামের মুজিবুর রহমানের ছেলে জিয়াউর রহমান ওরফে জিয়া (৩৬), নন্দলালপুর গ্রামের প্রয়াত হারুনুর রশিদের ছেলে মনিরুল ইসলাম ওরফে লাদেন (৩৬), শিবগঞ্জ উপজেলার রাঘবপুর গ্রামের প্রয়াত ফজর আলীর ছেলে তৌফিকুল ইসলাম ওরফে তৌফিক ডাক্তার (৪৫) ও কানসাট কাইঠ্যাপাড়ার রুহুল আমিনের ছেলে মো. সুলাভ ওরফে সানাউল্লাহ (২২)।

এক প্রেস ব্রিফিংয়ে র‍্যাব-৫ এর উপ-অধিনায়ক মেজর শিবলী মোস্তফা জানান, জেএমবি সদস্যরা গোপন বৈঠক করছে, এমন তথ্যের ভিত্তিতে রোববার রাত সোয়া ১২টার দিকে র‍্যাবের একটি দল আমলাইন এলাকায় অভিযান চালায়। সেখান থেকে চারটি উগ্রবাদী বই, ২০টি উগ্রবাদী হ্যান্ডনোট ও লিফলেটসহ জেএমবি সদস্য জিয়া, তৌফিক ডাক্তার ও সানাউল্লাকে আটক করা হয়। পরে আটক তিনজনের দেয়া তথ্যের ভিত্তিতে মনিরুল ইসলাম ওরফে লাদেনকে তার বাড়ি থেকে আটক করা হয়।

তিনি আরও জানান, জিজ্ঞাসাবাদে আটক চারজনই নিজেদের জেএমবির সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে।

এফএইচ/এসএস/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]