তাফসির আওয়াল বিদেশ যেতে পারবেন কি-না জানা যাবে আজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:১৫ এএম, ০৫ মে ২০২১

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাফসির মোহাম্মদ আওয়াল দেশের বাইরে যেতে পারবেন কি-না সে বিষয়ে আদেশ দেয়া হবে আজ।

বুধবার (৫ মে) এ বিষয়ে আদেশ দেবেন হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ।

তবে এর আগে গত ৩ মে আদালত শুনানিতে বলেছিলেন- কোন দেশে, কোথায়, কতদিন থাকবেন, কবে ফিরবেন, যেখানে থাকবেন সেখানকার ঠিকানা, ইমেইল ও ফোন নম্বরসহ বিস্তারিত তথ্য লিখিতভাবে দুদককে জানাতে তাফসির আওয়ালের প্রতি নির্দেশ দেয়া হয়েছে। সঙ্গে সঙ্গে ৫ মে আদালত আদেশের দিন ঠিক করেন।

তাফসির মোহাম্মদ আওয়ালের বিদেশ যাওয়ার ওপর দুদকের নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে দাখিল করা এক আবেদনের ওপর শুনানি নিয়ে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ওই দিন আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান ও ব্যারিস্টার সাকিব মাহবুব। অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

তাফসির মোহাম্মদ আওয়ালের বিদেশ যাওয়ার ওপর গত বছরের অক্টোবরে নিষেধাজ্ঞা জারি করে দুদক। এ কারণে তাফসির আওয়াল এখন আর বিদেশ যেতে পারছেন না। এ অবস্থায় দুদকের ওই নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন তাফসির আওয়াল। রিট আবেদনে তিনি বিদেশ যাওয়ার অনুমতি চান।

এ বিষয়ে শুনানিতে গত ১৬ মার্চ হাইকোর্টের দেয়া রায়ের আলোকে প্রয়োজনীয় তথ্য দুদকে লিখিতভাবে জানাতে তাফসির আওয়ালকে বলা হয়। একই সঙ্গে ওই তথ্য দেয়া সাপেক্ষে প্রয়োজনীয় আদেশের জন্য ৫ মে দিন ধার্য করেন আদালত।

এফএইচ/এআরএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]