আইআইইউসির তিন শিক্ষকের জামিন আপিলে বহাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২৩ পিএম, ০৬ মে ২০২১ | আপডেট: ০৮:৫৮ পিএম, ০৬ মে ২০২১
ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুরের ঘটনায় রাষ্ট্রদ্রোহী মামলায় আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় চট্টগ্রামের (আইআইইউ) তিন শিক্ষকের হাইকোর্টের দেয়া জামিন বাতিল চেয়ে করা আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। ফলে হাইকোর্ট থেকে তাদেরকে দেয়া জামিন বহাল থাকছে।

রাষ্ট্রপক্ষের করা এই আবেদন খারিজ করে বৃহস্পতিবার (৬ মে) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে আজ রাষ্ট্রপক্ষে আইনজীবী ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

অপরদিকে তিন শিক্ষকের পক্ষে আদালতে শুনানিতে ছিলেন অ্যাডভোকেট অন রেকর্ড (এওআর) মধুমালতী চৌধুরী বড়ুয়া।

জামিন বহাল থাকা তিন শিক্ষক হলেন— ড. মাহবুব রহমান, কাওসার আহেমেদ ও নিজাম উদ্দিন।

গত বছর বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রকে মারধরের অভিযোগের ঘটনায় ২৯ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কার্যালয়ে হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় চট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগের সহ-সম্পাদক কামাল উদ্দিন বাদী হয়ে ওই বছরের ১০ ফেব্রুয়ারি সীতাকুণ্ড থানায় রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে মামলা করেন।

মামলায় অভিযোগ করা হয়, ওই তিন শিক্ষকের প্ররোচনায় ছাত্র শিবিরের নেতাকর্মীরা হামলা চালিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি ভাঙচুর করেছে। ওই তিন শিক্ষক জামায়াতের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত।

এই মামলায় গত বছরের ২০ সেপ্টেম্বর হাইকোর্ট থেকে তারা জামিন পেয়ে কারামুক্ত হন। এরপর তাদের জামিন বাতিল করে আত্মসমর্পণের নির্দেশনা চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে।

এফএইচ/এএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]