তাফসির আওয়ালের বিদেশযাত্রার আদেশ স্থগিত হয়নি চেম্বার আদালতে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৯ পিএম, ১১ মে ২০২১
ফাইল ছবি

দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক সভাপতি ও বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাফসির আউয়ালের বিদেশ গমনে হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত করেনি আপিল বিভাগের চেম্বার জজ আদালত। সেই সঙ্গে তার বিরুদ্ধে দুদকের করা আপিল শুনানির জন্য প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে পাঠানো হয়েছে। এ বিষয়ে আগামী ১৩ জুন ওই আপিলের ওপর শুনানি হতে পারে।

হাইকোর্টের দেয়া আদেশের বিরুদ্ধে দুদকের করা আবেদন শুনানি নিয়ে মঙ্গলবার (১১ মে) আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের চেম্বার জজ এই আদেশ দেন। আদালতে আজ আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী খুরশীদ আলম খান। আর তাফসির আওয়ালের পক্ষে ছিলেন ব্যারিস্টার মুস্তাফিজুর রহমান খান।

আজ আদেশের বিষয়টি গণমাধ্যমকে জানিয়েছেন আইনজীবীরা।

এর আগে গত ৫ মে হাইকোর্ট আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাফসির মোহাম্মদ আওয়ালকে শর্ত দিয়ে দেশের বাইরে যেতে পারবেন বলে আদেশ দেন। তবে, শর্ত হলো তাকে তিনমাসের মধ্যে দেশে ফিরে এসে হলফনামার মাধ্যমে আদালতকে জানাতে হবে বলেও আদেশে বলা হয়।

তাফসির মোহাম্মদ আওয়ালের বিদেশ যাওয়ার ওপর দুদকের নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করা এক আবেদনের ওপর শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে ওই দিন আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান ও ব্যারিস্টার সাকিব মাহবুব। অন্যদিকে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট মো. খুরশীদ আলম খান।

এর আগে, গত ৩ মে আদালত শুনানিতে বলেছিলেন- কোন দেশে, কোথায়, কতদিন থাকবেন, কবে ফিরবেন, যেখানে থাকবেন সেখানকার ঠিকানা, ই-মেইল ও ফোন নম্বরসহ বিস্তারিত তথ্য লিখিতভাবে দুদককে জানাতে তাফসির আওয়ালকে নির্দেশ দেয়া হয়েছে।

তাফসির মোহাম্মদ আওয়ালের বিদেশ যাওয়ার ওপর গত ২০২০ সালের অক্টোবরে নিষেধাজ্ঞা জারি করে দুদক। এ কারণে তাফসির আওয়াল এখন আর বিদেশ যেতে পারছেন না। এ অবস্থায় দুদকের ওই নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেন তাফসির আওয়াল। রিট আবেদনে তিনি বিদেশ যাওয়ার অনুমতি চান।

এ বিষয়ে শুনানিতে গত ১৬ মার্চ হাইকোর্টের দেয়া রায়ের আলোকে প্রয়োজনীয় তথ্য দুদকে লিখিতভাবে জানাতে তাফসির আওয়ালকে বলা হয়। একই সঙ্গে ওই তথ্য দেয়া সাপেক্ষে প্রয়োজনীয় আদেশের জন্য ৫ মে দিন ধার্য করেন আদালত। এরও আগে দুদকের চিঠির পরিপ্রেক্ষিতে তাফসির আউয়ালের বিদেশ গমনে নিষেধাজ্ঞা দেয় ইমিগ্রেশন পুলিশ।

এফএইচ/ইএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]