যুবলীগ নেতা শান্তি হত্যা : এক আসামিকে আত্মসমর্পণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪২ পিএম, ১০ জুন ২০২১
ফাইল ছবি

২০১১ সালে ঝিনাইদহ সদর উপজেলার গান্না ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন মন্ডল শান্তিকে হত্যার ঘটনায় দায়ের হওয়া মামলার আসামি একই ইউনিয়নের সাবেক চেয়ারম্যান নাসির উদ্দিন মালিথাকে দুই সপ্তাহের মধ্যে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার (১০ জুন) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের ভার্চুয়াল বেঞ্চ তাকে আত্মসমর্পণের নির্দেশ দেন। আদালতে আজ রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

২০১০ সালের ৭ জুলাই ঝিনাইদহ সদর উপজেলার গান্না ইউনিয়ন যুবলীগের যুগ্ম আহ্বায়ক জাকির হোসেন মন্ডল শান্তির ওপর উপজেলার কাশিমনগরে বোমা হামলা চালানো হয়। সেসময় আহত অবস্থায় তাকে প্রথমে স্থানীয় হাসপাতালে ও পরে ঢাকায় স্থানান্তরিত করা হয়।পরে ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় মারা যান শান্তি।

এ ঘটনায় তার শ্বশুর সিরাজুল ইসলাম মালিথা বাদী হয়ে অজ্ঞাতপরিচয় আসামিদের বিরুদ্ধে মামলা করেন। ওই ঘটনায় আরো দুটি মামলা হয়। একটি হত্যা মামলা। আরেকটি বিস্ফোরকদ্রব্য আইনের মামলা।

এর মধ্যে এক মামলায় ২০১১ সালের ২৪ অক্টোবর নাসির মালিথাসহ আরও কয়েকজনকে অভিযুক্ত করে অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ৯ বছরেরও বেশি সময় পলাতক থাকার পর নাসির মালিথা গত ১ ফেব্রুয়ারি ঝিনাইদহ আদালতে আত্মসমর্পণ করেন।

নিম্ন আদালতে জামিন না পেয়ে তিনি হাইকোর্টে জামিন আবেদন করেন। গত ২২ মার্চ হাইকোর্ট তাকে জামিন দেন। এই জামিন স্থগিত ও নাসির মালিথাকে গ্রেফতারের নির্দেশনা চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। সেই আবেদন শুনানি নিয়ে এই আদেশ দেন আপিল বিভাগ।

এফএইচ/ইএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]