সোনাইছড়ির ৭৫ ত্রিপুরা পরিবারকে উচ্ছেদ না করতে হাইকোর্টের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৩ পিএম, ১৫ জুন ২০২১

চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার সোনাইছড়ি ত্রিপুরা পাড়ায় বসবাসরত ত্রিপুরা পাহাড়ি জনগোষ্ঠীকে উচ্ছেদ না করাতে যথাযথ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এ সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ সোমবার (১৪ জুন) রুলসহ এ আদেশ দেন।

রুলে ৭৫ ত্রিপুরা পরিবারকে উচ্ছেদের প্রক্রিয়া রোধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্রসচিব, ভূমি সচিব, পুলিশের মহাপরিদর্শক ও চট্টগ্রামের জেলা প্রশাসকসহ বিবাদীদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সৈয়দা নাসরিন। সঙ্গে ছিলেন আইনজীবী মো. শাহীনুজ্জামান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল অরবিন্দ কুমার রায় ও বিপুল বাগমার।

‘পাড়া ছেড়ে না গেলে মেরে ফেলা হবে’ শিরোনামে গত ১৫ মে একটি ইংরেজী পত্রিকার অনলাইনে প্রকাশিত প্রতিবেদন এবং একই বিষয়ে গণমাধ্যমে আসা অন্যান্য প্রতিবেদন সংযুক্ত করে ৭৫ ত্রিপুরা পরিবারের উচ্ছেদ রোধে হাইকোর্টে রিট করেন আইন ও সালিশ কেন্দ্র (আসক)। ওই রিটের শুনানি নিয়ে হাইকোর্ট রুলসহ আদেশ দেন।

আদেশে সীতাকুণ্ডের সোনাইছড়িতে ত্রিপুরা পাড়ায় বসবাসরত ত্রিপুরা সম্প্রদায়ের পাহাড়ি জনগোষ্ঠীকে ওই এলাকা থেকে শান্তিপূর্ণ অবস্থান থেকে পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত উচ্ছেদ না করার নির্দেশনা দেন হাইকোর্ট।

এফএইচ/এএএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]