ত্ব-হার পরিবারকে আইনি সহায়তা দিতে চান সুমন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪৯ পিএম, ১৬ জুন ২০২১ | আপডেট: ০৮:৫৮ পিএম, ১৬ জুন ২০২১

ছয় দিন ধরে নিখোঁজ ধর্মীয় বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের পরিবারকে আইনি সহায়তা দিতে চান সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন।

তিনি বলেছেন, তার পরিবারের যদি কেউ আমার কাছে আসে, আমি হাইকোর্টে এ মামলাটা নিয়ে যেতে চাই। যদি তাকে এই অল্প দু-একদিনের মধ্যে খুঁজে পাওয়া না যায়, তারা এলে আইনি সহায়তা করব।

বুধবার (১৬ জুন) বিকেলে সুপ্রিম কোর্ট চত্বরে ফেসবুক লাইভে এসে সুমন এসব কথা বলেন।

লাইভের শুরুতেই সুমন বলেন, পরীমনিকে ধর্ষণচেষ্টার ঘটনা ঘটল, সেই ঘটনা একদিনের মধ্যে গড়াল আদালত পর্যন্ত। সব আসামিকে গ্রেফতার করা হলো। সাংবাদিক রোজিনাকে যখন গ্রেফতার করা হলো, তখন আমরাসহ সারাদেশ প্রতিবাদে ফেটে পড়ল। আর রোজিনার মুক্তি হলো।

তিনি বলেন, আপনারা জানেন আবু ত্ব-হা মুহাম্মদ আদনান ওয়াজ করতেন। চার দিন ধরে দেখলাম তার স্ত্রী দ্বারে দ্বারে ঘুরছেন, একটি জিডিও করেছেন। কিন্তু উনিসহ চারজন, তার ড্রাইভারসহ তার দুজন সহযোগী নিয়ে চারজনকে খুঁজে পাওয়া যাচ্ছে না।

ব্যারিস্টার সুমন বলেন, আমার কথা হলো, পরীমনিকে নিয়ে দেশের মানুষ যেভাবে ঝাঁপিয়ে পড়েছে, আমিও ঝাঁপিয়ে পড়েছি, প্রতিবাদ করেছি। এখন হুজুর বাদই দেন, একজন সাধারণ মানুষও যদি হারিয়ে যায় তা হলে কি উনি নিজে নিজে হারিয়ে গেল নাকি তাকে কেউ অপহরণ করল, নাকি তিনি আইনশৃঙ্খলা বাহিনীর কাছে আছে, এটা তো পরিষ্কার করতে হবে যে, সে কার কাছে আছে।

তিনি বলেন, তার কোনো অপরাধ থাকলে তাকে অবশ্যই আইনে সোপর্দ করতে পারেন, কারাগারে পাঠাতে পারেন। কিন্তু তার চার দিন না পাওয়াটা সাধারণ মানুষ হিসেবে আমাদের কাছে অশনিসংকেত এবং সরকারের জন্য একটি অশনিসংকেত। সরকারের জন্য বদনামের বিষয়, সরকার তো অবশ্যই এ ধরনের বদনাম নেয়ার কথা নয়।

সুমন আরও বলেন, কারণ হচ্ছে চারজন মানুষ চার দিন ধরে পাওয়া যাবে না, সোশ্যাল মিডিয়া ছাড়া খুব বেশি পত্রপত্রিকায় এ বিষয়ে কোনো খবর দেখা যাচ্ছে না। আমি আশা করব, সরকারের কাছে আমার দাবি থাকবে এটা হচ্ছে পুলিশের দায়িত্ব তাকে বের করা সে কোথায় আছে। হতে পারে নিজেও গুম হয়ে থাকতে পারে। অথবা তাকে কেউ গুম করতে পারে। যাই হোক না কেন, উচিত হবে যত দ্রুত সম্ভব, ন্যায়বিচারের স্বার্থে সমাজে যে বিচার আছে এটা না হলে মানুষ হতাশ হয়ে যাবে।

তিনি বলেন, আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের পরিবারের যদি কেউ থাকেন, তারা যদি আমার কাছে আসেন আমি হাইকোর্টে এই মামলাটা নিয়ে যেতে চাই। যদিও তাকে এই অল্প দু-একদিনের মধ্যে পাওয়া না যায়। আর একটা কথা বলে শেষ করতে চাই, চারজন হারাইছে, এখানে হারানো বড় কথা নয়। যদি মানুষের মনে প্রশ্ন আসে মানুষ গুম হয়ে গেলে আর বের হয় না মানুষ, ন্যায়বিচারের পরিপন্থী ও আইনশৃঙ্খলা বাহিনীর জন্যও শুভকর হবে না।

ধর্মীয় বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনানসহ চারজন গত ১০ জুন থেকে নিখোঁজ রয়েছেন। ত্ব-হার সন্ধান দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে আকুতি জানিয়েছেন তার স্ত্রী সাবিকুন্নাহার।

বুধবার (১৬ জুন) দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘তিনি নিরীহ মানুষ, ভুল বোঝাবুঝি হতে পারে। তাকে আমার কাছে ফিরিয়ে দিন, নয়তো আমাকে তার কাছে নিয়ে যান।’

এফএইচ/বিএ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]