মামলা করতে বাদীর এনআইডি : প্রবাসীদের বিষয়টি পুনর্বিবেচনার আহ্বান

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:৪৩ পিএম, ১৭ জুন ২০২১

‘পৃথিবীর ১৬৮ দেশে প্রায় ১ কোটি ৬০ লাখ বাংলাদেশি বসবাস করেন। তারা প্রতি বছর রেমিট্যান্স পাঠিয়ে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। গত বছর এই প্রবাসীরা পাঠিয়েছেন রেকর্ড সৃষ্টিকারী ২২ বিলিয়ন ইউএস ডলার।’

বুধবার (১৬ জুন) প্রবাসীদের নিয়ে গবেষণা সংস্থা সেন্টার ফর এনআরবির চেয়ারপার্সন এম এস সেকিল চৌধুরী এমন মন্তব্য করেন।

তিনি বলেন, প্রবাসীদের প্রত্যেকেই কোনো-না-কোনোভাবে দেশের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। রয়েছেন পারিবারিক ও আত্মীয়তার বন্ধনে। এই প্রবাসীরা নানা জটিলতার শিকার হন স্থানীয় প্রভাবশালীদের দ্বারা, আবার কখনো প্রতারিত হন নিজের পরিবারের সদস্যদের মাধ্যমে।

সেকিল চৌধুরী বলেন, শেষ ভরসা হিসেবে প্রবাসীরা কখনো কখনো আদালতের দ্বারস্থ হন। এই শেষ ভরসাস্থলে তৈরি হয়েছে নতুন জটিলতা। ১৫ জুন হাইকোর্ট এক আদেশে বলেছেন, ‘এখন থেকে মামলা করতে বাদীর জাতীয় পরিচয়পত্র লাগবে’, (পত্রিকায় প্রকাশিত রিপোর্ট অনুযায়ী)।

তিনি বলেন, দেশে বসবাসকারী নাগরিকদের জন্য এটি কষ্টসাধ্য নয় এবং অনেক ক্ষেত্রে এর প্রয়োজনীয়তাও রয়েছে। কিন্তু প্রবাসীদের জন্য এই আদেশ সৃষ্টি করবে বিরাট জটিলতা। কারণ ১,৬০,০০,০০০ প্রবাসীর বেশিরভাগ এর কাছে নেই এনআইডি।’

বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা প্রবাসীদের জন্য এনআইডি প্রদানের উদ্যোগ অব্যাহত রয়েছে তবে কাজটি অনেক কঠিন ও সময়সাপেক্ষ। সুতরাং এই প্রবাসীরা যদি এনআইডি বা জাতীয় পরিচয়পত্র ছাড়া আদালতের দ্বারস্থ হতে না পারে তাহলে তাদের সহায় সম্পত্তি রক্ষার শেষ আশ্রয় স্থলটিতে পৌঁছাতে সৃষ্টি হবে জটিলতা।

এই সুযোগে প্রভাবশালীরা প্রবাসীদের সম্পত্তি দখলের চেষ্টায় আরো বেশি সফল হবে। সামগ্রিক বিবেচনায় প্রবাসীদের আপাতত এই আদেশটি থেকে বাইরে রাখা যায় কিনা এ বিষয়টি পুনর্বিবেচনা করা দরকার।

উল্লেখ, মামলা করতে এনআইডি বাধ্যতামূলক করে ১৪ জুন (সোমবার) আদেশ দিয়েছেন বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ। ওই আদেশ অনুযায়ী, এখন থেকে থানায় বা আদালতে কারও বিরুদ্ধে মামলা করতে হলে বাদী বা অভিযোগকারীর জাতীয় পরিচয়পত্রের অনুলিপি দাখিল করতে হবে।

এমআরএম/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]