নির্বাচন না হওয়ায় অ্যাডহক কমিটি দিয়ে চলবে বার কাউন্সিল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৫৮ পিএম, ৩০ জুলাই ২০২১

নির্ধারিত সময়ের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত না হওয়ায় বাংলাদেশ বার কাউন্সিল পরিচালনা করবে ১৫ সদস্যের অ্যাডহক কমিটি। ওই অ্যাডহক কমিটি এক বছর পর্যন্ত দায়িত্ব পালন করবে।

বৃহস্পতিবার (২৯ জুলাই) বাংলাদেশ বার কাউন্সিল আদেশের সংশোধন করে রাষ্ট্রপতি কর্তৃক এ বিষয়ে একটি অধ্যাদেশ জারি করে সেটি গেজেট আকারে প্রকাশ করা হয়েছে।

গেজেটে বলা হয়েছে, বাংলাদেশ বার কাউন্সিলের অনুচ্ছেদ ৮-এ উল্লেখিত নির্ধারিত সময়ের মধ্যে গেজেটে উল্লেখিত পরিস্থিতির কারণে নির্বাচন সম্পন্ন করা না গেলে একটি অ্যাডহক কমিটি গঠিত হবে। এক বছরের জন্য এ কমিটি দায়িত্ব পালন করবেন। উক্ত কমিটি ১৫ সদস্য নিয়ে গঠিত হবে। কমিটির চেয়ারম্যান নিযুক্ত হবেন বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল।

জানতে চাইলে বার কাউন্সিলের মানবাধিকার ও লিগ্যাল এইড বিষয়ক কমিটির চেয়ারম্যান মোখলেসুর রহমান বাদল জাগো নিউজকে বলেন, ‘এই অধ্যাদেশের মাধ্যমে গঠিত অ্যাডহক কমিটি অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করবেন। অ্যাডহক কমিটি দায়িত্ব নেয়ার পর থেকে আমাদের কমিটি বাতিল হবে।’

বাংলাদেশ বার কাউন্সিলের বর্তমান কমিটির মেয়াদ শেষ হয়েছে গত ৩০ জুন। নির্বাচনের তফসিল ঘোষণা করা হলেও ভোট অনুষ্ঠিত হয়নি। করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় এই প্রতিষ্ঠানের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়। নির্বাচনের সিডিউল ঘোষণা করা হলেও করোনার কারণে সেটি স্থগিত করেছে কর্তৃপক্ষ। অ্যাডহক কমিটি পরবর্তী নির্বাচন সম্পন্ন করে নতুনদের হাতে দায়িত্ব তুলে দেবে।

এফএইচ/ইএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]