সুবিধাবঞ্চিতদের অনলাইনে আইনি সেবা দেবে ফ্রেন্ডশিপ

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৭:০৬ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২১

প্রান্তিক অঞ্চলে মানুষের সুবিচার নিশ্চিতে ‘অনলাইন আইনি তথ্য ও সেবাকেন্দ্র’ চালু করেছে উন্নয়ন সহযোগি সংস্থা ‘ফ্রেন্ডশিপ’।

বুধবার (১৫ সেপ্টেম্বর) উত্তরের জেলা কুড়িগ্রামের ‘চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনে’ এ সেবাকেন্দ্রের উদ্বোধন করেন সিনিয়র জেলা ও দায়রা জজ এবং কুড়িগ্রাম জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান মো. আব্দুল মান্নান।

উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, গণমানুষের জন্য আদালতে আইনিসেবা এবং সুবিচার প্রাপ্তি সহজ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার। কুড়িগ্রামে ‘অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র’ চালু হওয়ায় প্রান্তিক ও সুবিধাবঞ্চিতদের আইনগত অধিকার নিশ্চিত করা যাবে বলে আশা করেন তিনি।

আদালতে আইনিসেবা প্রাপ্তিতে ফ্রেন্ডশিপের এমন উদ্যোগের প্রশংসা করেন ‘জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা’র পরিচালক।

বিচারক, আইনজীবী এবং জেলা আইনি সহায়তা সংস্থার কর্মকর্তাদের নিয়ে আয়োজিত অনলাইন উদ্বোধনী আলোচনায় স্বাগত বক্তব্য দেন ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক রুনা খান।

তিনি জানান, ব্রহ্মপুত্র নদের মাধ্যমে মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন কুড়িগ্রামের রৌমারী, রাজিবপুর এবং চিলমারী উপজেলাধীন চরের কয়েক লাখ জনগোষ্ঠী। তাদের পক্ষে জেলা আদালতে এসে আইনিসেবা নেয়া খুবই কঠিন। বেশিরভাগ চরে লিগ্যাল বুথ স্থাপনের মাধ্যমে অনেক আগে থেকেই আইনিসেবা দিয়ে আসছে ফ্রেন্ডশিপ। এখন চরের মানুষের পাশাপাশি কুড়িগ্রামের জনগণের সেবায় জেলা আদালত ভবনে চালু হচ্ছে ফ্রেন্ডশিপের ‘অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র’। ফলে অনলাইন বা অফলাইনে সব ধরনের আইনিসেবা পাবেন স্থানীয় বাসিন্দারা।

উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়ালি প্রধান অতিথি হিসেবে যুক্ত হন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক এবং সিনিয়র জেলা ও দায়রা জজ মো. সাইফুল ইসলাম।

অন্যদের মধ্যে আরও যুক্ত ছিলেন কুড়িগ্রাম জেলা প্রশাসক মো. রেজাউল করিম, নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক এবং জেলা ও দায়রা জজ আমলান কুসুম জিসনু, কুড়িগ্রাম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আলমগীর কবির শিপন, কুড়িগ্রাম পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, জেলা লিগ্যাল এইড কর্মকর্তা এবং সিনিয়র সহকারী জজ মো. কুদরত-ই-খুদা এবং আইন সংশ্লিষ্ট বিশিষ্টজনরা।

কুড়িগ্রামের মতো প্রান্তিক জেলায় ‘অনলাইন আইনি তথ্য ও সেবা কেন্দ্র’ চালু করার কাজে সহযোগিতার জন্য বিদেশি সংস্থা, এরিকস ডেভেলপমেন্ট পার্টনার এবং ফ্রেন্ডশিপ লুক্সেমবার্গকে ধন্যবাদ জানান বক্তারা।

এমইউ/এএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]