পারিবারিক বিরোধ নিষ্পত্তির বৈধতা চ্যালেঞ্জ করা রিট খারিজ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩৫ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২১
ফাইল ছবি

স্বামী-স্ত্রীতে ও পারিবারিক দ্বন্দ্বে জড়িয়ে পড়া বিরোধ নিষ্পত্তিতে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির দেওয়া নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে করা রিট আবেদন খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। ফলে বিরোধ নিষ্পত্তিতে নোটিশ প্রদানে আর কোনো বাধা থাকলো না।

এ-সংক্রান্ত রিটের শুনানি নিয়ে বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ রিট খারিজের আদেশ দেন।

এদিন আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মো. খুরশিদ আলম খান, সঙ্গে ছিলেন অ্যাডভোকেট টাইটাস হিল্লোল রেমা। আর রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন ডেপুর্টি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে রিটে মহিলা আইনজীবী সমিতিসহ এ ধরনের এনজিওগুলোর বিরোধ নিষ্পত্তির ক্ষমতা চ্যালেঞ্জ করা হয়েছিল।

রিটের বিষয়ে অ্যাডভোকেট টাইটাস হিল্লোল রেমা জাগো নিউজকে বলেন, জাতীয় মহিলা আইনজীবী সমিতিসহ এনজিওগুলো পারিবারিক বিরোধ মীমাংসার জন্য সালিশের যে নোটিশ দেয় সেটা চ্যালেঞ্জ করা হয়েছে। এই ধরনের সালিশ কোন ক্ষমতা বলে করা হয় তার এখতিয়ার নিয়ে রাজধানীর প্রতিষ্ঠিত ব্যবসায়ী মোহাম্মদ নুরুল আকরামের পক্ষে অ্যাডভোকেট টাইটাস হিল্লোল রেমা এ রিট দায়ের করেন।

খুরশিদ আলম খান জানান, গত ২২ আগস্ট বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতি থেকে মোহাম্মদ নুরুল আকরামকে তাদের পারিবারিক বিরোধ নিষ্পত্তির জন্যে নোটিশ পাঠানো হয়। তার স্ত্রীর অভিযোগের ভিত্তিতে বিষয়টি মীমাংসার জন্য মহিলা সমিতির অফিসে ডাকা হয়। আমাদের কথা হলো, তাকে কোন আইনে ডাকা হলো। নোটিশ চ্যালেঞ্জ করে বলা হয়েছে যে বিষয়ে আপনারা ডেকেছেন, সে বিষয়ে আপনাদের ক্ষমতা কতটুকু। আমরা আইনে তাদের নোটিশ দেওয়ার ক্ষমতা দেখতে পাচ্ছি না। রিটে আইন সচিব, এনজিও ব্যুরোসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়।

এফএইচ/এমকেআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]