কোম্পানির শেয়ার ধারণে ট্রাস্টের করণীয়

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৫:৪১ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২১

কোম্পানি আইন নিয়ে আমাদের রয়েছে নানা জিজ্ঞাসা। একটি কোম্পানি গঠন করতে অবশ্যই অনুসরণ করতে হয় দেশের প্রচলিত আইন। কী সেসব আইন? এমন সব আইনি বিষয়ে সমাধান দেবেন অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান। আজ থাকছে কোম্পানির শেয়ার ধারণে ট্রাস্টের করণীয় প্রসঙ্গ।

>>কোনো ব্যক্তি কিংবা আইনগত সত্তা (যেমন- কোম্পানি) সংঘবিধিতে (Articles of Association) বর্ণিত বিধান সাপেক্ষে কোম্পানির শেয়ার ধারণ করতে পারেন।

প্রতিটি সদস্যের নাম, ঠিকানা ও শেয়ার ধারণ সংক্রান্ত তথ্য কোম্পানির সদস্য বহিতে (Register of Members) লিপিবদ্ধ থাকে। সদস্য বহিতে নাম অন্তর্ভুক্ত না হলে একজন ব্যক্তি কোম্পানির সদস্য বলে বিবেচিত হন না। ফলশ্রুতিতে সাধারণ সভার নোটিশ পাওয়া, সভায় উপস্থিত হওয়া ও ভোট দেওয়ার অধিকার থেকে বঞ্চিত হন।

কোম্পানি আইন, ১৯৯৪ এর ৩৭ ধারা অনুযায়ী কোনো ট্রাস্টের নাম কোম্পানির সদস্য বহিতে লিপিবদ্ধ করা যায় না। অর্থাৎ ট্রাস্ট কোম্পানির সদস্য হতে অথবা নিজ নামে শেয়ার ধারণ করতে পারে না।

তবে ট্রাস্ট নিজস্ব তহবিলের অর্থ দিয়ে কোনো ট্রাস্টির (Trustee) নামে কোম্পানির শেয়ার ক্রয় বা ধারণ করতে পারে। কোম্পানির সদস্য বহিতে ট্রাস্টির নাম সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়। কোম্পানি ট্রাস্টকে বিবেচনায় গ্রহণ করে না। উক্ত ট্রাস্টি ট্রাস্টের জন্য শেয়ার ধারণ করেন বলে বিবেচিত হয়।

কোম্পানি লভ্যাংশ (Dividend) দিলে ট্রাস্টি সদস্য হিসেবে প্রাপ্ত লভ্যাংশ ট্রাস্টের অনুকূলে পরিশোধে বাধ্য থাকেন।

অর্থাৎ একজন ট্রাস্টি নিজ নামে ট্রাস্টের জন্য কোনো কোম্পানির শেয়ার ধারণ করতে পারেন।
একইভাবে ট্রাস্ট নিজস্ব তহবিলের অর্থ দিয়ে কমপক্ষে দুজন ট্রাস্টিকে শেয়ারহোল্ডার হিসেবে প্রদর্শন করে একটি কোম্পানি গঠন করতে পারে।

jagonews24

মো. নজরুল ইসলাম খান
অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
ই-মেইল: [email protected]

এএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]