চটকদার ও লোভনীয় বিজ্ঞাপন বন্ধে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৩ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২১

বাজারে একচেটিয়া আধিপত্য বিস্তার ঘটাতে চটকদার, বিভ্রান্তি সৃষ্টি, প্রতারণামূলক ও লোভনীয় বিজ্ঞাপন প্রচার-প্রকাশ ও প্রতিযোগিতা বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন অবৈধ ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বাণিজ্যে প্রতিযোগিতার ক্ষেত্রে টেকসই পরিবেশ নিশ্চিতে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ ও প্রতিযোগিতা আইন, ২০১২ অনুযায়ী অপরাধমূলক, বিভ্রান্তিকর, প্রতারণামূলক বিজ্ঞাপন ও অন্যায্য প্রতিযোগিতার বিষয়ে আইনি পদক্ষেপ নিতে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ও আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

আগামী চার সপ্তাহের মধ্যে তথ্য মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক ও বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসনকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে।

এ-সংক্রান্ত এক রিটের শুনানি নিয়ে মঙ্গলবার (২১ সেপ্টেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. মাহমুদ হোসেনের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন।

আদেশের বিষয়টি জাগো নিউজকে নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী কামরুল ইসলাম। আদালতে রিট আবেদনকারী আইনজীবী নিজেই শুনানি করেন। তাকে সহযোগিতা করেন আইনজীবী তানজিদ হাসান পাপুল ও রবিউল আলম।

টেলিভিশন, অনলাইন, পত্রিকাসহ গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে এ ধরনের বিজ্ঞাপন প্রচার-প্রকাশের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেওয়ার নির্দেশনা চেয়ে গত বুধবার (১৫ সেপ্টেম্বর) এই রিট আবেদনটি করেছিলেন সুপ্রিম কোর্টের আইনজীবী কামরুল ইসলাম। ওই রিটের শুনানি নিয়ে এই আদেশ দেন আদালত।

এফএইচ/এমআরআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]