পাবলিক লি. কোম্পানির পরিচালকদের অবসর সংক্রান্ত বিধান

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৪:৫২ পিএম, ২৬ সেপ্টেম্বর ২০২১

কোম্পানি আইন নিয়ে আমাদের রয়েছে নানা জিজ্ঞাসা। একটি কোম্পানি গঠন করতে অবশ্যই অনুসরণ করতে হয় দেশের প্রচলিত আইন। কী সেসব আইন? এমন সব আইনি বিষয়ে সমাধান দেবেন অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান। আজ থাকছে পাবলিক লিমিটেড কোম্পানির পরিচালকদের অবসর সংক্রান্ত বিধানাবলী প্রসঙ্গ।

>>পাবলিক লিমিটেড কোম্পানির প্রথম বার্ষিক সাধারণ সভায় (Annual General Meeting) সব পরিচালককে অবসর (Retire) নিতে হয়। পরবর্তীসময়ে প্রতি বছর সাধারণ সভায় এক-তৃতীয়াংশ পরিচালক অবসর নেন। বিদ্যমান পরিচালকের সংখ্যা তিনজন কিংবা তিনের গুণিতক না হলে এক-তৃতীয়াংশের কাছাকাছি সংখ্যক পরিচালককে অবসর নিতে হয়।

অবসর নেওয়া পরিচালকরা ওই সভায় পুনরায় নির্বাচিত হতে পারেন।

>>পরিচালকদের মধ্যে যারা সবশেষ নির্বাচনের সময় থেকে সবচেয়ে বেশি সময় পদে অধিষ্ঠিত আছেন তারাই অবসর নেবেন। যেক্ষেত্রে পরিচালকরা একই দিনে নির্বাচিত হয়েছিলেন সেক্ষেত্রে তাদের মধ্যে কোন পরিচালক অবসর নেবেন তা আলোচনার মাধ্যমে নির্ধারিত হবে। ঐকমত্যের ভিত্তিতে সম্ভব না হলে লটারির মাধ্যমে সুরাহা করা হবে।

>>সভায় অবসর নেওয়া পরিচালকদের পদ পূরণ করা না হলে পরবর্তী সপ্তাহে একই দিন একই সময় এবং একই স্থানে মুলতবি সভা (Adjourned Meeting) অনুষ্ঠিত হবে। মুলতবি সভায় অবসর নেওয়া পরিচালকদের শূন্যপদ পূরণ করা না হলে তারা ওই মুলতবি সভায় পুনঃনির্বাচিত হয়েছেন বলে বিবেচিত হবে।

মেয়াদ সমাপ্তির আগে কোনো পরিচালকের পদে সাময়িক শূন্যতা (Causal Vacancy) দেখা দিলে পরিচালক পরিষদ (Board of Directors) সদস্যদের মধ্য থেকে পরিচালক পদের যোগ্য এমন ব্যক্তিকে নিয়োগের মাধ্যমে সাময়িক শূন্যতা পূরণ করতে পারেন। পরিচালক পরিষদ এভাবে নিয়োগপ্রাপ্ত ব্যক্তিকে ’বিকল্প-পরিচালক’ (Alternative Director) নামে অভিহিত করা হয়।

বিকল্প-পরিচালক মূল পরিচালকের (যার পদ শূন্য হয়েছে) স্থলাভিষিক্ত হবেন এবং মূল পরিচালকের পদ শূন্য না হলে তিনি যে সভায় অবসর নিতেন বিকল্প পরিচালকও একই সভায় অবসর নেবেন।

jagonews24

মো. নজরুল ইসলাম খান
অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
ই-মেইল: [email protected]

এএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]