কোম্পানির সদস্যদের সীমিত দায় নীতির তাৎপর্য

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৫ পিএম, ২৭ সেপ্টেম্বর ২০২১

কোম্পানি আইন নিয়ে আমাদের রয়েছে নানা জিজ্ঞাসা। একটি কোম্পানি গঠন করতে অবশ্যই অনুসরণ করতে হয় দেশের প্রচলিত আইন। কী সেসব আইন? এমন সব আইনি বিষয়ে সমাধান দেবেন অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান। আজ থাকছে কোম্পানির সদস্যদের সীমিত দায় নীতির তাৎপর্য ও গুরুত্বের বিষয়টি।

কোম্পানির নামের শেষে আমরা ‘লিমিটেড’ শব্দটি দেখতে পাই, যা সদস্যদের দায় (Liability) নির্দেশ করে। সংঘবিধিতে বলা হয় যে, সদস্যদের দায় শেয়ার (Share) দ্বারা সীমাবদ্ধ। এর তাৎপর্য হলো একজন সদস্য যত মূল্যের শেয়ার ধারণ করেন তার দায় শুধুমাত্র ততটুকু মূল্য পরিশোধ করা। শেয়ারমূল্য পরিশোধের পর সদস্যের কোম্পানির প্রতি দায় অবশিষ্ট থাকে না।

কোম্পানির একটি স্বতন্ত্র ব্যক্তিসত্তা (Artificial Person) থাকে। ব্যবসা পরিচালনায় কোনো আর্থিক দায়ের মুখোমুখি হলে তা পরিশোধের দায়িত্ব কোম্পানির। কোনো সদস্য কোম্পানির দায় পরিশোধে বাধ্য নয়।

এক সময় অনেকেই এ নীতিকে নৈতিকতার সঙ্গে সাংঘর্ষিক মনে করতেন। কারণ কোম্পানি পরিচালনায় যারা রয়েছেন তাদের কাজ বা সিদ্ধান্তের ফলশ্রুতিতে সাধারণত কোম্পানি দায়ের মুখোমুখি হয়। আর এ নীতির মাধ্যমে সেসব সংশ্লিষ্ট ব্যক্তিদের দায়মুক্তি দেওয়া হয়েছে।

অপরদিকে, অনেক সদস্য কোম্পানি পরিচালনায় সরাসরি অংশ নেন না। বরং স্বল্প পুঁজি বিনিয়োগ করে লভ্যাংশ (Dividend) প্রত্যাশা করেন। এসব ক্ষুদ্র বিনিয়োগকারীদের সীমিত দায়ের নিশ্চয়তা দেওয়া না হলে অসংখ্য ক্ষুদ্র বিনিয়োগকারী বৃহৎ দায়ের আশঙ্কায় বিনিয়োগে আগ্রহী হবেন না।

সীমিত-দায় নীতির কারণে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান ঋণ (Loan) প্রদানের ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করেন। ঋণ ফেরত প্রাপ্তিতে যেন প্রতিবন্ধকতা সৃষ্টি না হয় সেজন্য পরিচালকদের কাছ থেকে অধিকাংশ ক্ষেত্রে ব্যক্তিগত নিশ্চয়তা (Personal Guarantee) দাবি করে থাকে । পরিবারের সদস্যদের নিয়ে গঠিত ক্ষুদ্র কোম্পানির ক্ষেত্রে সব সদস্যের কাছ থেকে ব্যাংক ব্যক্তিগত নিশ্চয়তা দাবি করে।

কোম্পানি টাকা পরিশোধে ব্যর্থ হলে নিশ্চয়তা প্রদানকারী ব্যক্তি তার ব্যক্তিগত তহবিল বা সম্পদ থেকে দায় পরিশোধে বাধ্য থাকেন। ফলে নিশ্চয়তা প্রদানকারী ব্যাক্তির সীমিত দায়ের নিরাপত্তা অকার্যকর হয়ে যায়। ব্যক্তিগত নিশ্চয়তা (Personal Guarantee) বাতিল না করা পর্যন্ত বলবৎ থাকে। কোম্পানির অভ্যন্তরে শেয়ার ধারণে পরিবর্তন কিংবা নিশ্চয়তা প্রদানকারী ব্যক্তির শেয়ার হস্তান্তরেও ব্যক্তিগত নিশ্চয়তা প্রভাবিত হয় না।

jagonews24

মো. নজরুল ইসলাম খান
অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
ই-মেইল: [email protected]

এইচএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]