কোম্পানির পরিচালকদের অযোগ্যতা সংক্রান্ত বিধান

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৩ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১

কোম্পানি আইন নিয়ে আমাদের রয়েছে নানা জিজ্ঞাসা। একটি কোম্পানি গঠন করতে অবশ্যই অনুসরণ করতে হয় দেশের প্রচলিত আইন। কী সেসব আইন? এমন সব আইনি বিষয়ে সমাধান দেবেন অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান। আজ থাকছে কোম্পানির পরিচালকদের অযোগ্যতা সংক্রান্ত বিধানাবলী সম্পর্কে।

>>আইনের দৃষ্টিতে পরিচালকরা কোম্পানির প্রতি সর্বোচ্চ সততা ও বিশ্বস্ততার সঙ্গে দায়িত্ব পালনে বাধ্য। কোম্পানির সর্বোচ্চ স্বার্থ রক্ষা করা পরিচালকদের দায়িত্ব। কোম্পানির সম্পত্তি বা ব্যবসা থেকে পরিচালকরা ব্যক্তিগত সুবিধা নিতে পারেন না। কোম্পানির সঙ্গে কোনো প্রকার স্বার্থের দ্বন্দ্বে (Conflict of Interest) জড়িত হবেন না।

>>নাবালক ব্যক্তি পরিচালক হতে পারেন না। আদালতের কাছে অপ্রকৃতস্থ বলে ঘোষিত ব্যক্তি আদেশ বলবৎ থাকা অবস্থায় পরিচালক হবেন না। আদালতে দেউলিয়া ঘোষিত ব্যক্তি দেউলিয়াত্বের অবসান না হওয়া পর্যন্ত পরিচালক হতে পারেন না। আবার নিজেকে দেউলিয়া ঘোষণার জন্য আদালতে আবেদন উপস্থাপনকারী ব্যক্তি আবেদন উপস্থাপন করা মাত্রই অযোগ্য হয়ে যান।

কোনো ব্যক্তি শেয়ারমূল্য পরিশোধ না করলে কোম্পানি পত্রের মাধ্যমে মূল্য পরিশোধের আহ্বান (Call) জানাতে পারে। পত্রে উল্লেখিত টাকা পরিশোধের নির্ধারিত সময়ের পরবর্তী ১৮০ দিনের মধ্যে মূল্য পরিশোধ করা না হলে তিনি কোম্পানির পরিচালক পদে বহাল থাকবেন না।

>>এছাড়াও কোম্পানি সংঘবিধিতে (Articles of Association) পরিচালকদের অতিরিক্ত অযোগ্যতার কারণ উল্লেখ করতে পারে।

কোনো পরিচালকের নিয়োগ বা যোগ্যতার ক্ষেত্রে নিয়োগের পরবর্তীকালে কোনো ত্রুটি চিহ্নিত হলে পরিচালক হিসেবে এর আগে তার সম্পাদিত কাজ অবৈধ হবে না। তবে নিয়োগ অবৈধ চিহ্নিত হওয়ার পর পরিচালক হিসেবে তার কাজ বৈধ হতে পারে না।

jagonews24

মো. নজরুল ইসলাম খান
অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রীম কোর্ট
ই-মেইল: [email protected]

এএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]