কোম্পানির সুবিধাভোগীর শেয়ার বেচাকেনায় প্রতিবন্ধকতা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০২:৫৬ পিএম, ১৩ অক্টোবর ২০২১

কোম্পানি আইন নিয়ে আমাদের রয়েছে নানা জিজ্ঞাসা। একটি কোম্পানি গঠন করতে অবশ্যই অনুসরণ করতে হয় দেশের প্রচলিত আইন। কী সেসব আইন? এমন সব আইনি বিষয়ে সমাধান দেবেন অ্যাডভোকেট মো. নজরুল ইসলাম খান। আজ জেনে নেই কোম্পানির সুবিধাভোগীর (Insider) শেয়ার ক্রয় বা বিক্রয়ে প্রতিবন্ধকতা সম্বন্ধে।

>>কোম্পানির সঙ্গে সংশ্লিষ্ট বা পরিচালনায় দায়িত্বরত বা কর্মরত অনেক ব্যক্তি রয়েছেন যারা মূল্য সংবেদনশীল তথ্য (Price Sensitive Information) আনুষ্ঠানিকভাবে প্রকাশের আগেই এ সম্পর্কে অবগত থাকেন বা থাকতে পারেন। এমন ব্যক্তিকে সাধারণভাবে সুবিধাভোগী (Insider) বলে অভিহিত করা হয়।

আনুষ্ঠানিকভাবে প্রকাশের আগে এ তথ্য গোপন রাখা, এ তথ্যের ভিত্তিতে শেয়ার কেনাবেচা থেকে বিরত থাকা অথবা কোনো ব্যক্তিকে শেয়ার বেচাকেনাং পরামর্শ দেওয়া তাদের দায়িত্ব।

সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (সুবিধাভোগী ব্যবসা নিষিদ্ধকরণ) বিধিমালা, ১৯৯৫ অনুসারে সুবিধাভোগী ব্যক্তিদের মধ্যে রয়েছেন কোম্পানির পরিচালক, প্রধান শেয়ারহোল্ডার, ম্যানেজিং এজেন্ট, ব্যাংকার, নিরীক্ষক, উপদেষ্টা, কর্মকর্তা বা কর্মচারী।

এছাড়া এসব ব্যক্তিদের সঙ্গে সম্পর্কিত যে কেউ সুবিধাভোগী হতে পারেন যদি সম্পর্কের ভিত্তিতে মূল্য সংবেদনশীল তথ্য জানার সুযোগ তার থাকে।

মূল্য সংবেদনশীল তথ্যের ভিত্তিতে সুবিধাভোগীর কোম্পানির শেয়ার বেচাকেনা বা অন্য কোনোভাবে হস্তান্তরকে সুবিধাভোগী ব্যবসা (Insider Business / Insider Trading) বলে অভিহিত করা হয়।

স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোম্পানির কোনো স্পন্সর (Sponsor), পরিচালক, কর্মকর্তা বা কর্মচারী, নিরীক্ষক বা নিরীক্ষাকার্যে সম্পৃক্ত ব্যক্তি, পরামর্শক বা আইন উপদেষ্টা, beneficial owner কোম্পানির বার্ষিক হিসাব সমাপ্তির তারিখের দুই মাস আগে থেকে উক্ত হিসাব কোম্পানির পরিচালনা পরিষদে (Board of Directors) চূড়ান্তভাবে বিবেচিত, গৃহীত বা অনুমোদিত হওয়া পর্যন্ত সময়কালে কোম্পানির শেয়ার কেনাবেচা বা অন্য কোনোভাবে হস্তান্তর বা গ্রহণ করতে পারেন না।

মো. নজরুল ইসলাম খান
অ্যাডভোকেট, বাংলাদেশ সুপ্রিম কোর্ট
ই-মেইল: [email protected]

এএ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]